April 24, 2024, 8:38 am
সর্বশেষ:
লোহাগাড়ার ইউএনও`র সাথে লোহাগাড়া সাংবাদিক সমিতির নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ সর্বজনীন পেনশন স্কিম সেবা প্রদানে বান্দরবানে হেল্প ডেক্স উদ্বোধন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : শার্শায় তিন পদে ১১ প্রার্থীর মনোনয়ন জমা শার্শায় ৬টি সোনারবার উদ্ধার, আটক ১ সোনারগাঁ বারদী বাজারের ৫০ টাকার খাজনা ৫০০ টাকা মোরেলগঞ্জে অগ্রনী ব্যাংকের পিএলসি নতুন ভবনের উদ্বোধন বাগআঁচড়া চাঁদাবাজির সময় গণধোলাইয়ের শিকার যুবক চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ আমিরাতে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রবাসীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ লোহাগাড়া সাংবাদিক সমিতির আত্মপ্রকাশ, সভাপতি জব্বার ফিরোজ, সম্পাদক জাহেদ

শীতাতপ নিয়ন্ত্রিত মহাসড়ক নির্মাণ করবে আমিরাত

  • Last update: Tuesday, February 14, 2023

শীতাতপ নিয়ন্ত্রিত মহাসড়ক নির্মাণ করবে আরব আমিরাত
সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এবং জলবায়ু টেকসই মহাসড়ক নির্মাণের পরিকল্পনা করেছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির একটি সংস্থা ইউআরবি ৯৩ কিলোমিটার দীর্ঘ এই সড়ক নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছে। যেখানে জলবায়ু নিয়ন্ত্রিত ব্যবস্থায় তাপমাত্রা নিয়ন্ত্রণ করা হবে। মহাসড়কটির নাম দেয়া হয়েছে ‘সাসটেইনেবল আরবান হাইওয়ে’ বা দ্য লুপ।

ইউআরবির প্রধান নির্বাহী বাহারাশ বাঘেরান সিএনএনকে বলেছেন, ‘দ্য লুপ নির্মিত হলে সেটি হবে বিশ্বের যেকোনো জায়গায় সাইকেল চালানো এবং পায়ে হেঁটে চলার জন্য সবচেয়ে স্মার্ট অবকাঠামো।’

বাঘেরিয়ান আরও বলেন, ‘প্রকল্পটির লক্ষ্য দুবাইকে পায়ে হেঁটে বা সাইকেল চলাচলের জন্য পৃথিবীর সবচেয়ে সংযুক্ত শহর হিসাবে গড়ে তোলা।

বিশাল এই অবকাঠামোটি দুবাই শহরকে চারপাশ থেকে ঘিরে ফেলবে। এবং এমনভাবে ডিজাইন করা হয়েছে, যেখানে শহরের বাসিন্দারা হাঁটতে এবং সাইকেল চালাতে পারবেন সহজেই। এর ভেতরটি হবে গাছপালা দিয়ে ভর্তি এবং অবশ্যই গাড়ি-মুক্ত।

ইউআরবি দুবাইয়ের মরুভূমিতে একটি বিশাল কৃষি পর্যটন প্রকল্পও তৈরি করেছে যা এগ্রি হাব নামে পরিচিত। প্রতিষ্ঠানটির দাবি, এ প্রকল্প বাস্তবায়িত হলে, এই অঞ্চলের টেকসই কৃষি, পরিবেশগত শিক্ষা এবং সবুজ পর্যটন বিশ্বের জন্য একটি নতুন মানদণ্ড হয়ে উঠবে।

দ্য লুপ থেকে আলাদা ‘এগ্রি হাব’ প্রায় ৪০ হেক্টর জায়গা নিয়ে নির্মিত। এখানে শিক্ষা ও গবেষণার জন্য হোস্ট স্পেস, সেই সঙ্গে ইকো-লজ, খামারের দোকান এবং খামার থেকে টেবিল রেস্তোরাঁ, ক্যাফে সবই থাকবে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC