April 25, 2024, 8:32 am

মক্কায় এক বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন

  • Last update: Monday, June 13, 2022

বাংলাদেশ থেকে হজ করতে সৌদি আরব যাওয়া একজন হজযাত্রী মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মারা যাওয়া ব্যক্তির নাম মো. জাহাঙ্গীর কবির (৫৯)। প্রাথমিকভাবে তার মৃত্যুর কারণ জানা যায়নি। তার বাড়ী বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলায়। মৃতের পাসপোর্ট নম্বর এ১০১২২২৮।

এবারের হজ মৌসুমে এই প্রথম কোনো বাংলাদেশি সৌদি আরবে মৃত্যুবরণ করলেন। সৌদি আরেবের আইন অনুযায়ী কোন ব্যক্তি হজ করতে আসলে যদি মৃত্যুবরণ করে তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফণ করা হয়। মৃতদেহ তার নিজ দেশে নিতে দেয়া হয় না। সেই অনুযায়ী বাংলাদেশি এই ব্যক্তির দাফন সৌদিতে সম্পূর্ণ হবে।

গত ৫ জুন বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয়। ১২ জুন পর্যন্ত বাংলাদেশ থেকে ৭ হাজার ৫৭৩ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ২৬৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৪ হাজার ৩০৫ জন।

বাংলাদেশে থেকে এবার ১২৮টি হজ ফ্লাইট পরিচালিত হবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৬৫টি, সৌদি এয়ারলাইনস ৫১টি, ফ্লাইনাস ১২টি ফ্লাইটে হজ যাত্রী নিয়ে যাবে। ঢাকা থেকে শেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে ৪ জুলাই।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে।

এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা ৪ হাজার জন (রাষ্ট্রীয় খরচ ও গাইডসহ), অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৩ হাজার ৫৮৫ জন। সৌদি আরবে হজযাত্রীদের যাওয়ার ফ্লাইট গত ৫ জুন শুরু হয়েছে। সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট ৩ জুলাই। আগামী ১৪ জুলাই হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে । ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC