April 25, 2024, 9:00 pm

বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবিতে ছাত্রদলের বিক্ষোভ

  • Last update: Saturday, May 29, 2021

স্বাস্থ্যবিধি মেনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া ও মাদকমুক্ত ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল।

শনিবার (২৯ মে) সকাল এগারোটায় সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ সমাবেশ করেন তারা।

সমাবেশ সঞ্চালন করেন ঢাবি শাখা ছাত্রদল আহবায়ক কমিটির সদস্য সচিব আমানুল্লাহ আমান ও সভাপতিত্ব করেন ঢাবি শাখা ছাত্রদল আহবায়ক কমিটির সভাপতি রাকিবুল ইসলাম রাকিব।

সমাবেশে ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, ‘গত বছরের মার্চ মাস থেকে করোনা সংক্রমণ শুরু হয়েছে। এক বছরের অধিক সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনার এই সময়ে বাকি সকল সেক্টর স্বাভাবিকভাবে চললে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। অনলাইন ক্লাস, পরীক্ষার কথা বলা হলেও তার তেমন বাস্তবায়ন আমরা দেখেনি। করোনার সময়ে ছাত্রদল ও বিরোধী মতের শতশত নেতাকর্মী কে অসহায়, দুর্দশাগ্রস্ত মানুষকে সাহায্য করার সময় গ্রেফতার করেছে এ সরকার।’

দেশকে মেধাশূন্য করার পায়তারা চলছে উল্লেখ করে খোকন বলেন, এক বছরের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে দেশকে মেধাশূন্য করার পায়তারা চলছে। অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে দেশের সকল ছাত্রসমাজকে নিয়ে আন্দোলন করে সরকারকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে বাধ্য করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন খোকন। দেশে শিক্ষার হার কম কিন্তু বেকারত্বের হার অনেক বেশি। অসহায়, দুর্দশা, বেকারত্বের চাপে আছে অনেক যুবক। অনেকের চাকরির বয়স শেষ হয়ে আজীবন বেকারত্বকে বরণ করে নিতে হবে। সরকারের প্রতি আমাদের আহ্বান অতি দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠানসমুহ খুলে দিন।

সভাপতির বক্তব্যে রাকিবুল ইসলাম রাকিব বলেন, একটি বিশেষ রাজনৈতিক উদ্দেশ্য বাস্তবায়ন করার জন্য এ সরকার দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখেছে। ১২ জুনের পর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় খুলে দেবে কিনা সে ব্যাপারে কোন নির্দেশনা আসেনি। যদি আবারও করোনার দোহাই দিয়ে বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার পায়তারা করা হয় তাহলে আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করা হবে বলে উল্লেখ করেন রাকিব।

গত বছর করোনা সংক্রমণ শুরু হওয়ার পরে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রত্যেক অসহায়, দুর্দশাগ্রস্ত শিক্ষার্থীকে ২০ হাজার করে অনুদান দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছিলো কিন্তু তার কোনও বাস্তবায়ন আমরা দেখিনি। এ ঘোষণা বর্তমান সরকারের উন্নয়নের ফাঁকা বুলির মতে উড়ে গেছে বলে উল্লেখ করেন রাকিবুল ইসলাম রাকিব।

তিনি আরও বলেন, ‘এ দেশে বার বার জাতীয়তাবাদী দল বিএনপি ক্ষমতায় ছিলো। তারা সবসময় শিক্ষার্থী বান্ধব কাজ করেছে। ২০০১-০৬ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ইয়াবা কী জিনিস চিনতো না। কিন্তু এই আওয়ামী সরকার সীমান্তকে এই মাদকের আশ্রয় বানিয়েছে।’

এসময় তিনি ছাত্রলীগকে মাদকের বিরুদ্ধে শক্তিশালী ভূমিকা রাখার আহ্বান জানান।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সহকারী সাধারণ সম্পাদক আমিনুর রহমান আমিনসহ তিতুমীর কলেজ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজসহ বিভিন্ন শাখার নেতাকর্মীরা। সমাবেশ শেষে তারা রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহীদ মিনারে গিয়ে শেষ করে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC