March 28, 2024, 10:28 pm

বাইডেনের প্রশাসনে আরও এক মুসলিম যুবককে নিয়োগ

  • Last update: Monday, August 2, 2021

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রথম বারের মতো একটি শীর্ষ গুরুত্বপূর্ণ পদে একজন মুসলিমকে মনোনয়ন দিয়েছেন। তার নাম রাশাদ হুসাইন। তিনি আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন।

শনিবার (৩১ জুলাই) ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে। এর আগে শুক্রবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে জানানো হয়, রাশাদ হুসাইনকে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার (ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম) প্রথম মুসলিম দূত হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

রাশাদ হুসাইন (৪১) ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নাগরিক। তার জন্ম আমেরিকার ওয়াইমিংয়ে। বাবা প্রকৌশলী মুহাম্মদ আকবর হুসাইন ও মা রুকাইয়া। উভয়ে ছিলেন ভারতীয় মুসলিম প্রবাসী। তিনি বর্তমানে জাতীয় নিরাপত্তা পরিষদের পার্টনারশিপ ও গ্লোবাল এনগেজমেন্টের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে ওবামা প্রশাসনের সময় তিনি অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)-তে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও স্ট্র্যাটেজিক কাউন্টার টেরোরিজম কমিউনিকেশনসে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত এবং হোয়াইট হাউসের উপ-সহযোগী হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

রাশাদ হুসাইন জর্জটাউন ল সেন্টার এবং জর্জটাউন স্কুল অফ ফরেন সার্ভিসে আইন বিষয়ক অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি উর্দু, আরবি ও স্পেনিশ ভাষায় দক্ষতার সঙ্গে কথা বলতে পারেন। ২০১৩ সালে যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন এজেন্সিকে অসামান্য সেবা দেওয়ায় রাশাদ হুসাইনকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের চ্যাপেল হিলের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা থেকে দর্শন ও রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক সম্পন্ন করেন রাশাদ হুসাইন। নিউ হ্যাভেন সিটির ইয়েল বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করেন। সেখানে তিনি ইয়েল ল জার্নালের সম্পাদক ছিলেন। এরপর তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে লোক ও প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এ সময় তিনি একই বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ ও আরবি বিষয়েও ডিগ্রি নেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC