April 20, 2024, 9:04 am
সর্বশেষ:
বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে সম্পর্ক আরও বৈচিত্র্যময় করার আহ্বান গোয়েন্দা পুলিশের অভিযানে ১৩ জুয়াড়িকে আটক মিয়ানমার থেকে আরও ১৩ বিজিবি সদস্য বাংলাদেশে বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংক ডাকাতি: ১৭ নারীসহ ৫২ জন রিমান্ডে মোরেলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত আলফাডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ উদযাপন শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার

বাংলাদেশের হয়ে খেলতে চান হামজা

  • Last update: Tuesday, June 22, 2021

দক্ষিণ এশিয়া থেকে একমাত্র খেলোয়াড় হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে মাঠ মাতাচ্ছেন হামজা চৌধুরী। লেস্টার সিটির এই মিডফিল্ডার বাংলাদেশি বংশোদ্ভূত। তার পরিবারের সদস্যরা সিলেটের বাসিন্দা। কয়েকদিন আগেই প্রথম এশিয়ান হিসেবে জিতেছেন ইংলিশ এফ এ কাপ। ফাইনালে চেলিসির বিপক্ষে শিরোপা জয়ী ম্যাচে ফিলিস্তিনের পতাকা তুলে নেন। আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা ২৩ বছর বয়সী এই তারকা কথা বলেছেন আরটিভি নিউজের সঙ্গে।

আরটিভি নিউজ

ফুটবলের আপনার আইডল কে?

হামজা চৌধুরী

যখন ছোট ছিলাম তখন জিনেদিন জিদানের প্রতি আকর্ষণ ছিল। এছাড়াও ফ্রান্স দলের থিয়েরি অরি, প্যাট্রিক ভিয়েরাকে ভালো লাগতো। তারা আর্সেনালে খেলতেন। ওই দলের সমর্থক ছিলাম।

আরটিভি নিউজ

ফুটবলে আপনার হাতেখড়ি কীভাবে?

হামজা চৌধুরী

খেলাটা ভালো লাগতো, মাত্র সাত বছর বয়সে আমাকে লেস্টার সিটির অ্যাকাডেমিতে নিয়ে যাওয়া হয়। বাবা দেওয়ান গোলাম মোর্শেদ চৌধুরী ও মা রাফিয়া চৌধুরীর প্রতি আমি কৃতজ্ঞ। তবে বিশেষ ধন্যবাদ দিতে হয় আমার মামা ফারুক চৌধুরীকে। আমার আরও ভাই-বোন আছে। অনেক সময় বাবা-মাকে তাদের নিয়ে ব্যস্ত থাকতে হতো। তখন মামা আমাকে নিয়ে যাতায়াত করতেন। সব সময় অনুপ্রেরণা যোগাতেন। পেশাদার খেলোয়াড় হিসেবে বেড়ে উঠতে তার অবদান অনেক বেশি।

আরটিভি নিউজ

ইংল্যান্ডে বয়স ভিত্তিক খেলার অভিজ্ঞতা হয়েছে আপনার। কবে ডাক পেলেন?

হামজা চৌধুরী

২০১৮ সালে অনূর্ধ্ব-২১ দলে আমাকে ডাকা হয়। ফ্রান্সের মাটিতে হওয়া তুলন টুর্নামেন্টে খেলতে যাই। যুব ইউরো বাছাই পর্বের ম্যাচেও অংশ নেই। ইতালিতে হওয়া মূল পর্বেও নিশ্চিত করেছিলাম।

আরটিভি নিউজ

২০২২ সালে কাতারে বসতে চলেছে বিশ্বকাপ। আগামী দিনে জাতীয় দলে নিজেকে দেখতে চান?

হামজা চৌধুরী

ইনশাল্লাহ। চেষ্টা থাকবেই। সবার দোয়ায় যদি ডাক আসে আশা করি ভালো কিছুই করতে পারবো।

আরটিভি নিউজ

করোনা পরিস্থিতিতে কেমন চ্যালেঞ্জে পড়তে হয়েছে?

হামজা চৌধুরী

মাঠে নামা সবসময়ই বড় চ্যালেঞ্জ। প্রথমবারের মতো দর্শক ছাড়া খেলেছি। ভ্রমণ নিষেধাজ্ঞা ছিল। ভিন্ন সব অভিজ্ঞতা। বাড়তি চিন্তা থাকতোই। ধীরে ধীরে সব স্বাভাবিক হোক এটাই প্রত্যাশা।

আরটিভি নিউজ

২০১৭ সালে লেস্টারের জার্সিতে আপনার অভিষেক হয়। ২০২০-২১ মৌসুমে সব ধরনের প্রতিযোগিতাতেই আপনাকে খেলানো হয়। দলও বেশ ভালো করছিল। এফ এ কাপ জিতলেও শেষ পর্যন্ত খেই হারায় আপনার দল।

হামজা চৌধুরী

লেস্টারের হয়ে সব শেষ মৌসুমের শুরু বেশ ভালোই ছিল। অল্পের জন্য আমাদের চ্যাম্পিয়নস লিগে যাওয়া সম্ভব হলো না। আশা করি নতুন মৌসুমে আমরা ঘুরে দাঁড়াবো। ভুলগুলো শুধরে নিবো।

আরটিভি নিউজ

দীর্ঘ ব্যস্ততার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে আপনাকে দেখা গেছে ঘুরে বেড়াতে।

হামজা চৌধুরী

মৌসুমজুড়ে দলের সঙ্গে বিভিন্ন ভেন্যুতে খেলতে হয়। সুযোগ পেলেই পরিবারকে সময় দিতে পছন্দ করি। স্ত্রী-সন্তানদের জন্য এক সপ্তাহের জন্য বেড়াতে গিয়েছিলাম। এখন বেশ ফুরফুরে লাগছে।

আরটিভি নিউজ

চলমান ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো দেখা হচ্ছে?

হামজা চৌধুরী

হ্যাঁ। সব ম্যাচই দেখি। ইংল্যান্ড খেলছে। ফ্রান্স বেশ ভালো করছে। লেস্টারের আমার সতীর্থরা বিভিন্ন দলের হয়ে খেলছে। তাদের সমর্থন দেই।

আরটিভি নিউজ

ফিনল্যান্ডের বিপক্ষে মাঠেই ডেনমার্ক তারকা ক্রিশ্চিয়ান এরিকসন অসুস্থ হয়ে পড়েছিলেন। মাঠে এমন পরিস্থিতিতে পুরো ফুটবল বিশ্বকে অবাক করে।

হামজা চৌধুরী

মাঠে তাকে জ্ঞান হারাতে দেখে অনেক খারাপ লেগেছিল। আলহামদুলিল্লাহ। এখন সুস্থ আছেন। হাসপাতাল থেকে বাড়িও ফিরেছেন। আশা করি তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

আরটিভি নিউজ

কোপা আমেরিকার ম্যাচগুলো দেখেন?

হামজা চৌধুরী

ম্যাচের সূচি মিলে না। তাই দেখা হয় না। তবে প্রতিটা ম্যাচের আপডেট আমি রাখি।

আরটিভি নিউজ

যেকোনও ফুটবলারের কাছে এই প্রশ্নটি করা হয়, ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি লিওনেল মেসি, আপনার চোখে কে সেরা?

হামজা চৌধুরী

রোনালদো পছন্দের খেলোয়াড়। তার খেলা দেখতে ভালো লাগে। তবে আমার চোখে লিওনেল মেসি সেরা।

আরটিভি নিউজ

ফুটবল ছাড়া অন্য কোনও খেলা ভালো লাগে?

হামজা চৌধুরী

ক্রিকেট দেখি। সুযোগ পেলে টেনিসও। সবাই বাংলাদেশের সাকিব আল হাসানকে পছন্দ করে। মুশফিকুর রহিম ও তামিম ইকবালও খুব ভালো খেলেন।

আরটিভি নিউজ

বাংলাদেশের ফুটবল সমর্থকদের মধ্যে অনেকেই আপনাকে জাতীয় ফুটবল দলের জার্সিতে দেখতে চান। সুযোগ থাকলে বাংলাদেশে খেলবেন?

হামজা চৌধুরী

ইচ্ছা আছে। আপাতত লেস্টারের হয়ে ভালো খেলার চেষ্টায় আছি। সেখানেই আমার মনোযোগ। আমি জানি বাংলাদেশের মানুষ আমাকে অনেক ভালোবাসে। ইনশাল্লাহ সুযোগ পেলে খেলবো।

উৎসঃ আরটিভি

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC