April 23, 2024, 2:52 pm
সর্বশেষ:
লোহাগাড়ার ইউএনও`র সাথে লোহাগাড়া সাংবাদিক সমিতির নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ সর্বজনীন পেনশন স্কিম সেবা প্রদানে বান্দরবানে হেল্প ডেক্স উদ্বোধন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : শার্শায় তিন পদে ১১ প্রার্থীর মনোনয়ন জমা শার্শায় ৬টি সোনারবার উদ্ধার, আটক ১ সোনারগাঁ বারদী বাজারের ৫০ টাকার খাজনা ৫০০ টাকা মোরেলগঞ্জে অগ্রনী ব্যাংকের পিএলসি নতুন ভবনের উদ্বোধন বাগআঁচড়া চাঁদাবাজির সময় গণধোলাইয়ের শিকার যুবক চট্টগ্রামে র‌্যাবের পাতা ফাঁদে আঁটকে গেল ৪ চাঁদাবাজ আমিরাতে বন্যায় ক্ষতিগ্রস্ত প্রবাসীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ লোহাগাড়া সাংবাদিক সমিতির আত্মপ্রকাশ, সভাপতি জব্বার ফিরোজ, সম্পাদক জাহেদ

ফরিদপুরে মালিকানা জমি দখল করে মাদ্রাসা নির্মানের অভিযোগ

  • Last update: Wednesday, September 1, 2021

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুর সদর উপজেলার কানাইপুর ইউনিয়নের ছোনপচা গ্রামের মো: আবু তালেব সরদার গংদের মালিকানা জমি জোড় পুর্বক দখল করে একটি মাদ্রাসা পরিচালোনা করছে বলে জানা গেছে।

ভুক্তভোগী আবু তালেব ও ইউসুফ গং দের অভিযোগ সুত্রে জানা যায়, ফরিদপুর পৌরসভার আরএস ৪৩ নং ছোনপচা মৌজার এস ৭৭ নং খতিয়ানে ২ দাগে ৬.০৪ একর ৯ দাগে ১.০৯ একর মোট ৭.১৩ একর ঐ মৌজার আরএস ৭৬ খতিয়ানে ১৩ দাগে ৬৪ শতাংশ মোট ৭.৭৭ একর জমি আক্কেল আলী সরদার একক মালিক হিসাব দখলে থাকে। এ ছাড়াও ৭৭/৭৬ নং খতিয়ানে ৭.৭৭ একর সম্পত্তিও আক্কেল আলী দখলে থাকে। আবু তালেব অভিযোগে বলেন তৎকালীন সময়ে আমার দাদি রাহিমা খাতুন এর টিপ সহি নকল করে অন্য কোন ব্যাক্তির টিপ সহি দিয়ে ফজলুল হক মুন্সির নামে ৪১১৯ নং দলিল মুলে মোট ৫২ শতাংশ ও ৫৮২৩ নং দলিল মুলে ৭৮ শতাংশ দলিল করে নেয়। অভিযোগে তারা বলেন ১৯৭৭ সনে আমার পিতা মুছা সরদার, চাচা ইউসুফ সরদার, ছলেমান সরদার নাবালক থাকা অবস্থায় কালীপদ দাস এর নিকট থেকে ৩ একর জমি দলিল মুলে ক্রয় করা হয়, যার নং- ১৪৫১,১৪৫২,৭৬৮১। এ ছাড়া তাদের নামে ১৯৬৬ সনে ময়না খাতুনের নিকট থেকে ১.৯৩ একর জমি দলিল মুলে ক্রয় করা হয়, যার নং- ৬৮৩৫। এ ছাড়া ¯েœহলতা করের নিকট হতে আক্কেল আলী সরদার এর নামে ৬.৪ একর, ১.০৯ একর ১৩ নং দাগে ৬৪ শতাংশ জমি দলিল হয়। পরবর্তিতে বাংলাদেশের প্রচলতি আইনানুযায়ী আক্কেল আলীর ওয়ারিশ সুত্রেও মো: আবু তালেব সরদার গং রা উক্ত জমির মালিকানা প্রাপ্ত হন। তবে তারা ওয়ারিশ সুত্রে এই জমির মালিক হলেও একই ইউনিয়নের পাশ্ববর্তি ইব্রাহিমদি গ্রামের মৃত লাল মিয়া মুন্সির পুত্র আরিফ মুন্সি (৪২), তারেক মুন্সি(৩৮), শিহাব মুন্সি(২৭), ও ছোনপচা গ্রামের মৃত সামউদ্দি শেখ এর পুত্র জামাল শেখ (৬৩), তোতা শেখ (৫৫), এবং ছাদেক শেখ এর পুত্র আলী শেখ (৬৫), মৃত সুনাম উদ্দিন খালাসির পুত্র নান্নু শেখ(৪৫), মৃত মইন উদ্দিন খালাসির পুত্র নব খলাসি (৫২), মৃত বিনোদ খালাসির পুত্র শহিদ খালাসি (৪০), মৃত মফিজ উদ্দিন শেখ এর পুত্র নজো শেখ (৫৮) মিলিয়া উক্ত জমি জোর পুর্বক দখল করে। আবু তালেব অভিযোগে বলেন তৎকালীন সময়ে আমার দাদি রাহিমা খাতুন এর টিপ সহি নকল করে অন্য কোন ব্যাক্তির টিপ সহি দিয়ে ফজলুল হক মুন্সির নামে ৪১১৯ নং দলিল মুলে মোট ৫২ শতাংশ ও ৫৮২৩ নং দলিল মুলে ৭৮ শতাংশ দলিল করে নেয়। তারা জানান তৎকালীন সময়ে আমার পিতা ও চাচারা নাবালক থাকায় তাদের নামে এই উক্ত জমির বিষয়ে অবগত ছিলেননা বিধায় বর্তমান জোর দখল কারিরা সুযোগ নিয়ে বিভিন্ন যায়গা ম্যানেজ করে নিজেদের নামে রেকর্ড বের করে জমি দখল করে। একপর্যায়ে তারা এলাকার প্রভাব খাটিয়ে ঐ জমি নিজেদের আয়ত্বে নেওয়ার উদ্দেশ্যে হাক্কানী মাদ্রাসা নামে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করে। তবে ঐ মাদ্রাসার বিএস রেকর্ড অনুযায়ী ২৬ শতাংশ থাকলেও উক্ত দখলদারি ব্যাক্তিদ্বয় নিজেরেদের ব্যাক্তি স্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্যে ২ একর জমি ঐ মাদ্রাসার নামে দখল করে। এবং এলাকায় নিজেদের জমির উপর একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেছে মর্মে পরিচিত লাভ করে।

এদিকে উক্ত জমির বিষয়ে জেলা ফরিদপুরের সদর সহকারী জজ আদালতে আবু তালেব গং একটি মামলা দায়ের করেছেন, যার নং ১১৪/১৭। এই মামলা চলমান অবস্থায় বিজ্ঞ আদালত বিবাদীদের ১৩/৪/২০২১ তারিখে হাজির হওয়া পুর্বক জমি সংক্রান্ত বিষয়ে জবাব দেওয়ার নির্দেশনা প্রদান করলে বৈশ্বিক মহামারি দুর্যোগের সময় সরকার ঘোষিত লকডাউনের কারনে আদালত বন্ধ থাকায় কোন পক্ষ হাজির হতে পারেনা। আবু তালেব গং অভিযোগে আরো বলেন এই মামলা দায়ের এর পর বিবদী গং আমাদের বিভিন্ন ভাবে হয়রানীসহ প্রাণে মেরে ফেলার হুমকি প্রদর্শন করে। এমনকি গত ২৮/৫/২০২১ তারিখে এই জমি সংক্রান্তের জের ধরে বিবাদী মো: আরিফ মুন্সি, শিহাব মুন্সি, তারেক মুন্সি, খোরশেদ শেখ, মিলিয়া আনুমানিক বিকাল ৫ টার দিকে আবু তালেব কে প্রাণে মেরে ফেলা সহ বিভিন্ন হুমকি ধামকি প্রয়োগ করে। এ সময় তাকে ভ্যানগাড়ি থেকে টেনে হিচঁরে নামিয়ে অতর্কিত ভাবে কিল ঘুষি মেরে শরীরের বিভিন্ন স্থানে নিলাফুলা রক্তাত্ব জখম করে। এ ছাড়াও তার সাথে নগত ৪০ হাজার টাকা ছিনিয়ে নেয়। পরে এলাকাবাসীর সহযোগিতায় উক্ত আবু তালেবকে উদ্ধার করে ফরিদপুর সদর হাসপাতালে ভর্তি করে। এ বিষয়ে আবু তালেব বাদি হয়ে ২৮/৫/২০২১ তারিখে কোতয়ালী থানায় একটি অভিযোগ দায়ের করে। তবে এই অভিযোগ দায়ের এর পর উক্ত বিবাদী গন ক্ষমতাধর প্রভাবশালী হওয়ায় কোন ধরনের আইনি সহযোগিতা পায়নি বলে অভিযোগ করেন আবু তালেব। কিন্তু এ নিয়ে এলাকাভিত্তিক এসটি সালিশি হলেও কোন ধরনের ন্যায় পায়নি সে। এ বিষয়ে স্থানীয় মুনু মাতুব্বর, নিয়ামত শেখ, মান্দু, ইয়াকুব ঘটনার সত্যতা নিশ্চিত করে আবু তালেব গং দের জমি দাবি করেন। বর্তমানে উক্ত বিবাদীগণ এই আবু তালেব গংদের জমি দখলে রাখার জন্য বিভিন্ন ভয়ভিতি ও হুমকি প্রদর্শন করে আসছে। তাই আবু তালেব গংদের মালিকানা জমি ফিরে পাওয়া সহ এই প্রভাবশালী ব্যাক্তিদ্বয়ের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সংশ্লিষ্ট আইন প্রয়োগকারি সংস্থার সদয় হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীসহ এলাকাবাসী। আনিত অভিযোগের বিষয়ে অভিযুক্ত তারেক মুন্সির ০১৭৪০৮৭১৮৩০ নম্বরে ফোন করলে উক্ত নম্বরটি বন্ধ পাওয়া যায়।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC