April 25, 2024, 7:25 pm

প্রবাসী সাংবাদিক কামরুল হাসান জনির নতুন উপন্যাস ঘরে ফেরার গান

  • Last update: Wednesday, October 26, 2022

বৈশ্বিক মহামারি করোনায় আতঙ্কিত সারাবিশ্ব। শুরু হয় দেশে দেশে লকডাউন। বন্ধ হয় আকাশ পথের যোগাযোগ। করোনাকালীন এই পটভূমি ঘিরে লেখা হয়েছে সাংবাদিক ও লেখক কামরুল হাসান জনির নতুন উপন্যাস ‘ঘরে ফেরার গান’।

দুবাইয়ে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বই মেলা উপলক্ষে বইটি প্রকাশ করেছে ঢাকার দাঁড়িকমা প্রকাশনী। উপন্যাসগ্রন্থটি প্রকাশে পৃষ্ঠপোষকতা করেছে দুবাইয়ের বই পড়ুয়াদের সংগঠন আরবান রিডার্স। বইয়ের শৈল্পিক প্রচ্ছদ করেছেন সোহানুর রহমান অনন্ত।

আরবান রিডার্সের সংগঠক নওশের আলী বলেন, ‘বইমেলা উপলক্ষে করোনা কালের ডায়েরি বা প্রবাসীদের চিঠি নিয়ে বই প্রকাশের পরিকল্পনা থাকলেও সেগুলো হয়ে উঠেনি। কামরুল হাসান জনি করোনাকালে দুবাইয়ের পটভূমি ধরে একটি উপন্যাস লিখেছেন। আমরা পরে এটিই আরবান রিডার্সের পক্ষ থেকে বই আকারে প্রকাশের উদ্যোগ গ্রহণ করি। সমাকালীন উপন্যাস হলেও বইটি সংযুক্ত আরব আমিরাতের প্রবাসীদের করোনাকালের একটি অনন্য দলিল হয়ে থাকবে বলেই ধারনা ও আশা।’

উপন্যাস প্রসঙ্গে কামরুল হাসান জনি জানান, ‘করোনাকালে প্রবাসীদের অবস্থা, বাস্তবতা ও লড়াই সামনে থেকে দেখার সুযোগ হয়েছে। মনে হয়েছে, ঘটনাবহুল এই সময়কাল লিপিবদ্ধ করে রাখি। যা একসময় ইতিহাসের সাক্ষ্য দিতে পারে। সেই ভাবনা থেকেই উপন্যাসের গল্প ও চরিত্রায়ন শুরু করি। তাঁদের আবেগ, আগ্রহ, প্রেম ও বিরহ-বিচ্ছেদ এই
উপন্যাসের মূল উপজীব্য ছিল। আশা করছি এটি সর্বস্তরের পাঠকের ভাল লাগবে।’

বইটি পাওয়া যাবে দুবাইয়ে অনুষ্ঠিতব্য বাংলাদেশ বইমেলা ও বঙ্গসংস্কৃতি উৎসবে। দুবাইয়ে বাংলাদেশ বইমেলা চলবে ৪ থেকে ৬ নভেম্বর। এছাড়া দেশের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে উপন্যাসটি সংগ্রহ করা যাবে। বইটির অনলাইন পরিবেশক রকমারি.কম।

উল্লেখ্য, ইতিপূর্বে জনি’র আরো তিনটি বই প্রকাশিত হয়েছে। এরমধ্যে ‘ফেরা’ ও ‘এ পারের হৈম’ নামে দুটো উপন্যাস ও ‘আমিরাতের পথে-ঘাটে’ নামে একটি ভ্রমণগ্রন্থ রয়েছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC