April 25, 2024, 1:51 pm

পাকিস্তানের কাছে আর অস্ত্র বিক্রি করবে না রাশিয়া

  • Last update: Sunday, September 6, 2020

পাকিস্তানের কাছে আর অস্ত্র বিক্রি করবে না বলে জানিয়েছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শইগু রাজধানী মস্কোতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে রাশিয়ার অস্ত্র বিক্রি নিয়ে দীর্ঘদিন ধরেই অসস্থির কথা জানিয়ে আসছিল ভারত। সম্প্রতি রাশিয়ায় সের্গেই শইগুর সঙ্গে বৈঠক করেন তার ভারতীয় সমকক্ষ রাজনাথ সিং। এ বৈঠকের পরই রাশিয়া জানিয়ে দেয়, তারা আর পাকিস্তানের কাছে অস্ত্র বিক্রি করবে না। এ খবর দিয়েছে দ্য ইকোনোমিক টাইমস।

রাশিয়া জানিয়েছে, ভারতের নিরাপত্তা নিশ্চিতে পাশে থাকতে চায় তারা। একইসঙ্গে প্রতিরক্ষাক্ষেত্রে ভারত যে স্বয়ংস¤পুর্ন হতে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প হাতে নিয়েছে তা বাস্তবায়নে পুরোপুরি সাহায্য করবে রাশিয়া। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ঘন্টাব্যাপী নানা দ্বিপাক্ষিক স¤পর্কোন্নয়ন নিয়ে কথা বলেন শইগু।

গুরুত্বপূর্ন মালাক্কা প্রণালীতেও শক্তিশালী অবস্থান নিচ্ছে ভারতীয় নৌবাহিনী। এ নিয়ে চীন একাধিকবার উদ্বেগ জানিয়েছে। তবে এবার সেখানেই রাশিয়ার সঙ্গে নৌমহড়া করবে ভারত। দুদিনব্যাপী এই নৌমহড়া এরইমধ্যে শুরু হয়ে গেছে। রাজনাথ সিং জানিয়েছেন, রাশিয়া ও ভারত উভয়ের অভিন্ন স্বার্থের কথা মাথায় রেখেই এই অঞ্চলে নৌমহড়া চালানো হচ্ছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC