April 25, 2024, 7:28 am

পদত্যাগ করলেন রাসেল ডমিঙ্গো

  • Last update: Wednesday, December 28, 2022

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ালেন রাসেল ডমিঙ্গো। তার পদত্যাগের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস।

জানা গেছে, মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ডমিঙ্গো তার পদত্যাগের সিদ্ধান্ত বিসিবিকে জানিয়ে দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করে জালাল ইউনুস বলেন, তিনি (ডমিঙ্গো) এরই মধ্যে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত ডমিঙ্গোর সঙ্গে চুক্তি ছিল বিসিবির। চুক্তি শেষের ১১ মাস আগেই দায়িত্ব ছেড়ে দিলেন দক্ষিণ আফ্রিকান এ কোচ।

গেল কয়েক দিন ধরেই ডমিঙ্গোর বিদায়ের ‍গুঞ্জন ডালপালা মেলছিল। বিসিবির তরফেও আভাস মিলছিল কোচিং প্যানেলে পরিবর্তন আনার। ঢাকা টেস্টের পর জালাল ইউনুস জানিয়েছিলেন, টি-টোয়েন্টির পর টেস্টেও নতুন কোচ খুঁজছেন তারা। আর তাই বাংলাদেশে যে ডমিঙ্গোর অধ্যায়ের খুব বেশি বাকি নেই, তা স্পষ্ট ছিল আগেই। এবার নিজের পরিণতির শেষটা লিখলেন ডমিঙ্গো নিজেই।

যদিও ডমিঙ্গোর পারফরম্যান্স নিয়ে একদিন আগেই নিজের সন্তুষ্টির কথা জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি বলেন, যে যাই বলুন না কেন, রাসেল ডমিঙ্গোর পাল্লাটা কিন্তু অনেক ভারী।

২০১৯ সালের সেপ্টেম্বরে স্টিভ রোডসের স্থলে টাইগারদের হেড কোচ হয়ে বাংলাদেশে আসেন রাসেল ডমিঙ্গো। তার অধীনে বেশ কিছু স্মরণীয় জয়ের সাক্ষী হয় টিম টাইগার্স। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে আসে স্মরণীয় জয়। এছাড়া দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয় এবং সবশেষ ভারতের পূর্ণ শক্তির দলকে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারানোর মতো সাফল্যও আসে আফ্রিকান এ কোচের অধীনে।

তবে সাফল্যের বিপরীতে তার ব্যর্থতার পাল্লাও কম ভারী নয়। বিশেষ করে তার অধীনে টেস্ট ও টি-টোয়েন্টিতে বিবর্ণ বাংলাদেশ। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরে একটি ম্যাচও জেতেনি বাংলাদেশ। নিউজিল্যান্ডে ঐতিহাসিক টেস্ট জিতলেও বাকি সময়টায় নড়বড়ে পারফরম্যান্স দেখা যায় সাদা পোশাকের ক্রিকেটে।

আর তাই ডমিঙ্গোর ওপর আস্থা কমছিল বিসিবির। তারই ধারাবাহিকতায় গত এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শ্রীধরন শ্রীরামকে কাগজে-কলমে ‘টেকনিক্যাল কনসালটেন্টের’ আড়ালে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি। এতেই স্পষ্ট ছিল, ডমিঙ্গোর ওপর আস্থা হারাচ্ছে বোর্ড। ফলে তেতো পরিস্থিতি টের পেয়ে নিজে থেকেই সরে যাওয়ার ঘোষণা দিলেন ডমিঙ্গো।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC