March 29, 2024, 2:31 pm

নতুন দুই প্রবাসী ফুটবলারের দিকে তাকিয়ে আছে পুরো জাতি

  • Last update: Tuesday, August 31, 2021

কিরগিজস্তানে তিন জাতি টুর্নামেন্টের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অনুশীলন শুরু হয়েছে রোববার থেকে। প্রথম দিনের অনুশীলনে ছিলেন না কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান ও ফ্রান্স প্রবাসী নায়েব মোহাম্মদ তাহমিদ ইসলাম। তাদের ছাড়াই প্রথম দিনের অনুশীলন সাড়েন জেমি ডে। গতকাল দুই প্রবাসী ফুটবলার দলের সঙ্গে যোগ দিয়ে অনুশীলন শুরু করেছেন।

ভোররাতে ক্যাম্পে যোগ দিয়ে কিছুটা ক্লান্তি নিয়ে সকালে বাংলাদেশ দলের সঙ্গে অনুশীলন করেন তারা। জাতীয় দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পেয়ে কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ বলেন, ‘ভালো লাগছে বাংলাদেশ দলের সঙ্গে অনুশীলন করতে পেরে। একাদশে জায়গা করে নিতে চাই’। প্যারিস প্রবাসী তাহমিদ বলেন, ‘আমি জাতীয় দলে ডাক পেয়েছি।

এখন মূল একাদশে খেলার জন্য চেষ্টা করবো।’ প্রথম দিনের অনুশীলন দেখে কোনো খেলোয়াড় নিয়ে মন্তব্য করা যায় না। সেটি করেনওনি কোচ জেমি ডে। তিনি বলেন, ‘রাহবার ও তাহমিদ আজ (গতকাল) কানাডা ও ফ্রান্স থেকে দলে এসেছে। সকালের অনুশীলনে ছিল তারা। দেখা যাক, আগামী কয়েক দিন ওরা কেমন মানিয়ে নেয়।’ কিরগিজস্তান পর্বে অনুশীলন নিয়ে সন্তুষ্ট প্রকাশ করেছেন জেমি। তিনি বলেন, ‘এখানে সুযোগ-সুবিধা বেশ ভালো। ছেলেরা খুব ভালোভাবে প্রশিক্ষণ নিচ্ছে। বেশ কিছু নতুন কৌশল নিয়ে কাজ করছি। আগামী কয়েক দিনের অনুশীলনের দিকে তাকিয়ে আছি। সেট পিস ও খেলার বেশ কিছু দিক ঠিক করতে পারবো এবং ম্যাচে সেগুলো দেখাতে পারবো বলে আশা করছি। সামনে দুটি কঠিন ম্যাচ আছে এরপর কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে ম্যাচ। বেশ আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। এখন পর্যন্ত যেভাবে অনুশীলন করেছি, এ নিয়ে সন্তুষ্ট।’

৫ই সেপ্টেম্বর ফিলিস্তিনির বিপক্ষে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু করবে বাংলাদেশ। দ্বিতীয় ও শেষ ম্যাচটি ৭ই সেপ্টেম্বর স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে। এর বাইরে আগামী ৯ই সেপ্টেম্বর কিরগিজ অলিম্পিক দলের বিপক্ষে আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এই তিন ম্যাচে দুই প্রবাসীকে পরখ করে দেখতে পারেন ব্রিটিশ কোচ জেমি ডে। এই ম্যাচগুলোতে ভালো করলে সামনে সাফে তাদের সম্ভাবনা থাকবে দলে থাকার। রাহবারের বয়স ২৩ এর বেশি হলেও তাহমিদের বয়স বিশের নিচেই। এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে খেলার সম্ভাবনা রয়েছে তাহমিদের যদি প্রীতি ম্যাচে ন্যূনতম পারফরম্যান্স করতে পারেন। এর আগে ২০১৪ সালের সাফ চ্যাম্পিয়নশিপে লাল সবুজের জার্সিতে অভিষেক হয় ডেনর্মাক প্রবাসী জামাল ভূঁইয়ার। গত আট বছরে জাতীয় দলের হয়ে ৫১ ম্যাচ খেলেছেন জামাল। বর্তমানে জাতীয় দলের অধিনায়কের আর্মব্যান্ডও তার হাতে। আর গত জুনে বিশ্বকাপ বাছাই পর্বে দেশের হয়ে মাঠে নামেন ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC