April 25, 2024, 11:17 am

দেড় বছর পর শুরু হলো ক্লাস

  • Last update: Sunday, September 12, 2021

প্রায় দেড় বছর পর আজ খুলছে স্কুল, কলেজ ও মাদ্রাসা। আবারও প্রাণ ফিরে পেয়েছে স্কুল প্রাঙ্গণ। সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্কুলে শুরু হয়েছে ক্লাস।

বই-খাতা নিয়ে সকাল সকালই স্কুলে হাজির শিক্ষার্থীরা। অনেক দিন পর পুরনো বন্ধুদের কাছে পেয়ে উচ্ছ্বসিত তারা। সরকারের নির্দেশনা পালন করে শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশ করানো হচ্ছে। যথাযথ স্বাস্থ্যবিধি মানার সব নিয়ম মানছেন তারা। আজ ক্লাস হবে কেবল ৫ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থী এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের। আর বাকিদের জন্য স্কুলগুলো তৈরি করেছে আলাদা আলাদা রুটিন।

স্কুলগুলোতে স্বাস্থ্যবিধি রক্ষার জন্য নেয়া হয়েছে নানা উদ্যোগ। মাস্ক পরা ও হাত ধোয়া নিশ্চিতে নেয়া হয়েছে নানা ব্যবস্থা। কোনো কোনো স্কুলে শারীরিক দুরত্ব নিশ্চিতে করিডোরে বৃত্ত চিহ্নিত করা হয়েছে। আর জেড আকৃতি অনুসরণে হয়েছে আসন বিন্যাস। ঢাকার অগ্রণী স্কুল ও কলেজের শিক্ষক শামীম আরা বেগম জানালেন, স্কুলে থাকায় অবস্থায় কেউ অসুস্থ হলে তাদের জন্য হয়েছে আইসোলেশন সেন্টারের ব্যবস্থাও রাখা হয়েছে তাদের স্কুলটিতে।

করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা থেকে শুরুতে ১৪ দিনের জন্য ছুটি দেয়া হয়েছিল। কিন্তু বেশ কয়েক দফায় সেই ছুটি বাড়িয়ে প্রায় দেড় বছর পর খুলছে স্কুল ও কলেজ। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হচ্ছে কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে। ভিড় এড়াতে প্রতিষ্ঠাগুলোতে অ্যাসেম্বলিও করতেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বিদ্যালয়ে ঢোকা ও বের হওয়ার আলাদা রাস্তা রাখতেও বলা হয়েছে।

স্কুল-কলেজ ক্লাস শুরু হলেও বিশ্ববিদ্যালয়গুলো থাকছে বন্ধ। তবে সেগুলোও খুব শীঘ্রই খুলে দেয়ার সম্ভাবনা রয়েছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC