March 29, 2024, 11:44 am

দুবাই এক্সপোতে বাংলাদেশ অংশগ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা

  • Last update: Tuesday, September 1, 2020

কামরুল হাসান জনিঃ দুবাইয়ের বৃহত্তর বাণিজ্যিক প্রদর্শনীকে স্বাগত জানিয়ে আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণ করতে যাচ্ছে বাংলাদেশ। বাণিজ্যিক এই প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য অবকাঠামো নির্মাণে বাংলাদেশের ব্যয় ধরা হয়েছে ৬ লাখ ইউএস ডলার। দুবাই এক্সিভিশন সেন্টারের ৪৩৮ হেক্টর জায়গায় বসবে এই প্রদর্শনী।

দুবাইয়ের জেবল আলীর এক্সপো অঞ্চলে বাংলাদেশের দ্বিতল প্যাভিলিয়নে ডিসপ্লে সেন্টারের জন্য ৪৩৬ দশমিক ৫৬ মিটার এবং দ্বিতীয় তলার ৩৪২ দশমিক ৫৭ মিটার জায়গা রাখা হয়েছে। এই অবকাঠামো নির্মাণে দেশটির ডব্লিও ডব্লিও এস জেবি’র তিনটি প্রতিষ্ঠানের সাথে আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন করেছে বাংলাদেশ। আগামী বছর নিজেদের অংশগ্রহণের লক্ষ্যে প্রস্তুতিও শুরু করেছে দেশটিতে থাকা বাংলাদেশ মিশন।

গত শুক্রবার আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর চৌধুরীর উপস্থিতিতে অবকাঠামো নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ। এসময় আরো উপস্থিত ছিলেন দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ইকবাল হোসেন খান, কর্মাশিয়াল কাউন্সিলর কামরুল ইসলাম, নির্মাণ প্রতিষ্ঠানের পক্ষে হানাস ওয়েনের, ডমিনিক ওয়ান্ডার্স ও শামসুল আরেফিন।

জানা গেছে, ব্যাপক উৎসাহ-উদ্দীপনা নিয়ে দুবাইয়ে অনুষ্ঠিতব্য বৃহত্তর বাণিজ্য প্রদর্শনী ‘এক্সপো টুয়েন্টিটুয়েন্টি’ এর বিশাল কর্মযজ্ঞ ও প্রস্তুতি অনেকটা গুছিয়ে নিলেও করোনার মহামারিতে থামকে যায় প্রদর্শনীর চূড়ান্ত সময়। ২০২০ সালের অক্টোবরে প্রদর্শনী অনুষ্ঠিত হবার কথা থাকলেও একবছর পিছিয়ে চূড়ান্ত প্রদর্শনী অনুষ্ঠিত হবে আগামী বছরের অক্টোবরে। ছয় মাস ব্যাপী এই আয়োজন সমাপ্ত হবে ৩১ মার্চ ২০২২ সালে। বিশ্বের ১৩৮টি দেশ ইতিমধ্যে বৃহত্তর বাণিজ্যিক এই প্রদর্শনীতে নিজ নিজ দেশের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছে। এই তালিকায় নাম থাকা বাংলাদেশ নিজেদের গুছিয়ে নিতে প্রস্তুতি নিচ্ছে।

তবে ‘এক্সপো টুয়েন্টিটুয়েন্টি’ করোনার মাহামারিতে থেমে গেলেও ২০২১ সালের লক্ষ্যমাত্রা নিয়ে ঠিকই সকল কার্যক্রম সচল রেখেছে সংযুক্ত আরব আমিরাত। আগামী বছরের পরিকল্পনা নিয়ে এক্সপো ঘিরে ব্যাপক প্রস্তুতিও সম্পন্ন করেছে দেশটি। জেবল আলীতে নতুন করে সড়ক সংস্কার, সেতু ও ভবন নির্মাণের কাজও প্রায় শেষ হয়েছে। এর আগে এক্সপো অঞ্চলের কাছাকাছি নির্মাণ করা হয় বিমান বন্দর। ব্যবসায়ী, দর্শনার্থী ও নাগরিকদের যাতায়াত সুবিধার্থে এক্সপো অঞ্চলে মেট্রো রেলের কাজও দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

উৎসঃ সমকাল

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC