April 20, 2024, 3:10 am
সর্বশেষ:
বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে সম্পর্ক আরও বৈচিত্র্যময় করার আহ্বান গোয়েন্দা পুলিশের অভিযানে ১৩ জুয়াড়িকে আটক মিয়ানমার থেকে আরও ১৩ বিজিবি সদস্য বাংলাদেশে বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংক ডাকাতি: ১৭ নারীসহ ৫২ জন রিমান্ডে মোরেলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত আলফাডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ উদযাপন শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার

চাঁদের সূর্যোলকপৃষ্ঠে পানির সন্ধান পেল নাসার বিজ্ঞানীরা

  • Last update: Tuesday, October 27, 2020

চাঁদের সূর্যোলকপৃষ্ঠে পানির সন্ধান পেয়েছে নাসার বিজ্ঞানীরা। একই সময় আরেকটা গবেষণার প্রতিবেদন বলছে, চাঁদের প্রায় ৪০ হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে ছায়া খুজে পাওয়া গেছে যেখানে পানির অস্তিত্ব থাকতে পারে বলে ধারণা তাদের।

নাসার জ্যোতিঃপদার্থবিজ্ঞান বিভাগের পরিচালক পাউল হার্টজ বলেন, সোফিয়া খুব অল্প পরিমাণ পানির সন্ধান পেয়েছে চাঁদে। এই পানির পৃথক অনুগুলো চাঁদের সূর্যপৃষ্ঠের দেখা মিলেছে। ধারণা করা হচ্ছে চাঁদের মাটির প্রতি ঘনমিটারে গড়ে ১২ আউন্সের এক বোতল পানি হতে পারে। তবে মাটি গুলো পৃথিবীর সবচেয়ে শুষ্ক মরুভূমীর চেয়েও শুঙ্ক।

পাউল হার্টজ বলেন, এই আবিষ্কারের মাধ্যমে আরও বড় পরিসরে গবেষণার সুযোগ তৈরি হলো। প্রথমত, আমরা চাই, এই পানি চাঁদের কতটা জায়গা জুড়ে ছড়িয়ে আছে তা জানতে। এছাড়া, পানি অন্য কোন জায়গা থেকে যাওয়া-আসা করছে নাকি স্থির আছে সেটাও দেখতে চাই।

নাসা জানায়, এই পানির বেশ কিছু মৌলিক বিষয় রয়েছে, যা সম্পর্কে এখনও অজানা বিশ্ব। সেই গুলোই জানা প্রয়োজন। তবে এই পানি ব্যবহার যোগ্য কি না, সে সম্পর্কে কিছুই জানায়নি নাসা।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC