April 20, 2024, 5:18 am
সর্বশেষ:
বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে সম্পর্ক আরও বৈচিত্র্যময় করার আহ্বান গোয়েন্দা পুলিশের অভিযানে ১৩ জুয়াড়িকে আটক মিয়ানমার থেকে আরও ১৩ বিজিবি সদস্য বাংলাদেশে বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংক ডাকাতি: ১৭ নারীসহ ৫২ জন রিমান্ডে মোরেলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত আলফাডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ উদযাপন শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার

চলতি মাসেই আমিরাত সফরে আসছেন ইসরায়েলের প্রেসিডেন্ট

  • Last update: Thursday, January 27, 2022

ইসরাইলের প্রেসিডেন্টের দফতর থেকে মঙ্গলবার বলা হয়েছে, মাসের শেষে সংযুক্ত আরব আমিরাতে প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ একটি ঐতিহাসিক সফরে যাচ্ছেন। দেশগুলোর মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর এটি হচ্ছে উচ্চ-পর্যায়ের সর্বসাম্প্রতিক কূটনৈতিক সফর।

হারজোগের কার্যালয় জানিয়েছে, প্রেসিডেন্ট ও তার স্ত্রী, ৩০ থেকে ৩১ জানুয়ারির এই সফরের সময় সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে দেখা করবেন।

হার্জগ বিবৃতিতে বলেন, ইসরাইলি প্রেসিডেন্টের এই প্রথম সংযুক্ত আরব আমিরাতে সফর করে ইতিহাস তৈরি করার সুযোগ আমাদের আছে। তিনি আরো বলেন, দেশগুলো নতুন একটি অভিন্ন ভবিষ্যতের ভিত্তি স্থাপন করছে।

হারজোগের দফতর জানিয়েছে, তার দুবাইয়ের শাসক এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সাথেও দেখা করার এবং দুবাই এক্সপো পরিদর্শন করার কথা রয়েছে।

বিত্তশালী দেশ সংযুক্ত আরব আমিরাত কয়েক দশকের আরব ঐকমত্য ভেঙে ফেলা এবং ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক তৈরি করার প্রায় ১৬ মাস পরে এই সফরটি হচ্ছে।

এই পদক্ষেপটি আব্রাহাম অ্যাকর্ডস নামে পরিচিত যুক্তরাষ্ট্রের মধ্যস্থ্যতায় চুক্তির একটি পরম্পরার অংশ ছিল। এই চুক্তিগুলো ফিলিস্তিনিদের ক্ষুব্ধ করেছে।

প্রধানমন্ত্রী নাফতালি বেনেট গত মাসে ইতিহাস তৈরি করেছিলেন যখন তিনি প্রথম ইসরাইলি সরকার প্রধান হিসেবে সংযুক্ত আরব আমিরাত সফর করেছিলেন। এই সফর আংশিকভাবে ইরানের পারমাণবিক কর্মসূচির বিষয়ে আন্তর্জাতিক আলোচনার উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল, যা কিনা ইসরাইলের জন্য শীর্ষ নিরাপত্তার অগ্রাধিকার।

হারজোগ, যার পদ মূলত আনুষ্ঠানিক, তিনি হবেন প্রথম ইসরাইলি রাষ্ট্রপ্রধান যিনি আনুষ্ঠানিকভাবে সংযুক্ত আরব আমিরাত সফর করবেন।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC