March 28, 2024, 8:58 pm

কাল থেকে ওমরাহ’র নিবন্ধন শুরু

  • Last update: Sunday, August 8, 2021

মহামারি করোনার কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আগামীকাল সোমবার (৯ আগস্ট) থেকে ওমরাহ’র জন্য বিদেশি মুসল্লিদের আবেদন জমা নেওয়া হবে বলে জানিয়েছে সৌদি আরব। শুধু কোভিড-১৯ টিকাপ্রাপ্তরাই ওমরাহ’র জন্য আবেদন করতে পারবেন। আজ রোববার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি’র (এসপিএ) খবরে এ কথা জানানো হয়।

এসপিএ জানায়, শুরুতে মাসে বিদেশ থেকে ৬০ হাজার করে ওমরাহ পালনকারীকে অনুমোদন দেওয়া হবে। পর্যায়ক্রমে এই সংখ্যা মাসে ২০ লাখে নিয়ে যাওয়া হবে।

সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আব্দুলফাত্তাহ বিন সুলাইমান মাশাত জানান, বিদেশিদের ক্ষেত্রে ওমরাহ’র আবেদনের সঙ্গে কোভিড-১৯ টিকা প্রাপ্তির সনদ যুক্ত করতে হবে। তা ছাড়া যেসব দেশে থেকে সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা আছে সেসব দেশের টিকাপ্রাপ্তদের বেলায় সৌদি আরবে পৌঁছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করতে হবে।

কোভিড-১৯ মহামারির কারণে এ বছর এবং গত বছর সীমিত পরিসরে হজপালনের সুযোগ দেওয়া হলেও বন্ধ থাকে ওমরাহ পালন। বিদেশিদের হজ এবং ওমরাহ পালনের মাধ্যমে স্বাভাবিক সময়ে সৌদি আরব প্রায় এক হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় করে থাকে।

এ পর্যন্ত সৌদি আরবে পাঁচ লাখ ৩২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে আট হাজার ৩০০ জনের। দেশটিতে ব্যাপকভাবে কোভিড-১৯ টিকাদান কার্যক্রম পরিচালিত হচ্ছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC