April 25, 2024, 11:08 am

করোনা ভাইরাস সংক্রমণের জন্য বাদুড় আসলে কতটা দায়ী?

  • Last update: Monday, June 22, 2020

বাদুড়ের ব্যাপারে খুবই আগ্রহী ইরোরো তানশি।
“ওরা এক অসাধারণ সৃষ্টি” – বলেন তিনি। বাদুড়ের প্রসঙ্গ উঠলে তার চোখমুখ উজ্জ্বল হয়ে ওঠে। যুক্তরাষ্ট্রের টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ে ডক্টরেটের জন্য কাজ করছেন নাইজেরিয়ান বিজ্ঞানী তানশি।

তার মতো আরো বেশ কয়েকজন বিজ্ঞানী আছেন যাদের প্রয়াসের লক্ষ্য বাদুড়ের নেতিবাচক ইমেজ দূর করা। বিশেষ করে এই সময়টায়, করোনাভাইরাস মহামারি ছড়ানোর পেছনে বাদুড়ের একটা ভূমিকা আছে – এরকম কথাবার্তা বাদুড়ের ইমেজ আরো বেশি খারাপ করে দিয়েছে ।

অস্ট্রেলিয়া থেকে ইন্দোনেশিয়া পর্যন্ত নানা জায়গায় গণহারে বাদুড় হত্যা এবং তাড়ানোর খবর পাওয়া গেছে। সংরক্ষণবাদীরা বিচলিত হয়ে পড়েছেন এসব খবরে।

কিন্তু বাদুড়কে এ মহামারির জন্য দোষ দেবার ফলে যা হচ্ছে তা হলো – আসল যে অপরাধী সে ছাড়া পেয়ে যাচ্ছে।

কোভিড-১৯ মহামারির জন্য বাদুড়কে দায়ী করা হচ্ছে কেন?
এর কারণ হলো: সার্স-কোভ টু ভাইরাস যা কোভিড-১৯ সংক্রমণের কারণ – তার সাথে আগেকার একটি ভাইরাসের ৯৬% মিল আছে, এবং সেই ভাইরাস পাওয়া গিয়েছিল হর্সশু ব্যাট নামে এক প্রজাতির বাদুড়ের দেহে।

তানশি বলছেন, “এর ফলে সব প্রজাতির বাদুড়ই সন্দেহের পাত্র হয়ে পড়েছে। কিন্তু সত্যি হলো এর বিরুদ্ধে বাদুড়ের একটা খুব শক্ত বৈজ্ঞানিক যুক্তি আছে।“

“বিবর্তন বা ইভোলিউশনের ওপর সাম্প্রতিক গবেষণায় দেখা যাচ্ছে যে ৪০ থেকে ৭০ বছর আগে হর্সশু বাদুড়ের দেহে যে ভাইরাস পাওয়া গিয়েছিল – তার থেকে আলাদা হয়ে গিয়েছিল সার্স-কোভ-টু ভাইরাস“ – বলছেন তানশি।

তার কথায়, এতে আরো প্রমাণ পাওয়া যাচ্ছে যে বাদুড় হয়তো সরাসরি সার্স-কোভ-টু ভাইরাস মানুষের মধ্যে ছড়ায়নি।

কেনিয়ার মাসাই মারা বিশ্ববিদ্যালয়ে বন্যপ্রাণী সংক্রান্ত জীববিজ্ঞানের শিক্ষক হলেন ড. পল ওয়েবালা। তিনিও তানশির সাথে একমত।

ড. ওয়েবালা বলছেন, “বিবর্তনের দিক থেকে বলতে গেলে, মানুষ ও বাদুড়ের মধ্যে পার্থক্য অনেক। কাজেই সার্স-কোভ-টু ভাইরাস যদি বাদুড় থেকেই এসে থাকে – তাহলেও তাকে সম্ভবত: মাঝখানে অন্য আরেকটা প্রাণী বা ‘হোস্ট‌’ – এর মধ্যে দিয়ে যেতে হয়েছিল।“

তার অর্থ হলো বাদুড়ই যদি ভাইরাসের উৎস হয়ে থাকে – তার পরেও তারা সরাসরি মানুষের মধ্যে এটা ছড়ায় নি। অনেকে সন্দেহ করেন, মানুষ ও বাদুড় এই দুইয়ের মাঝখানে ছিল আরেকটি প্রাণী – সম্ভবত: প্যাংগোলিন, বাংলায় যাকে বলে বনরুই।
তাহলে দোষ কার?

মি. তানশি এবং তার সহযোগী বৈজ্ঞানিকেরা জোর দিয়ে বলেন, তারা একমত যে এই করোনাভাইরাস প্রাদুর্ভাব এবং মানব জনগোষ্ঠীগুলোর মধ্যে তা ছড়িয়ে পড়ার জন্য মানুষই দায়ী ।

ড. ওয়েবালা বলছেন, মানুষের কর্মকান্ড এই মহামারির বিস্তারের জন্য আদর্শ পরিস্থিতি তৈরি করেছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC