April 25, 2024, 5:05 am

ওপেকের তেল উৎপাদন সীমিত রাখার প্রস্তাবে আমিরাতের না

  • Last update: Monday, July 5, 2021

অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সেপোর্টিং কান্ট্রিসের (ওপেক) একটি চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাবে সম্মতি দেয়নি সংযুক্ত আরব আমিরাত। তেল উৎপাদন সীমিত রাখার এই চুক্তির মেয়াদ আগামী বছরের এপ্রিলে শেষ হওয়ার কথা।

কিন্তু ওপেকের সদস্যভুক্ত অন্যান্য দেশগুলো এই চুক্তির মেয়াদ আরো লম্বা সময়ের জন্য বাড়ানোর প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবে রাজি নয় আমিরাত। তারা তাদের তেল উৎপাদনের পরিমাণ বাড়াতে চায়। সূত্র, আল জাজিরা।

আমিরাতের জ্বালানি মন্ত্রণালয় বলছে, তেল উৎপাদনের কোটার পরিমাণ না বাড়িয়ে এই চুক্তি ২০২২ সালের পুরোটা সময় জুড়ে বাড়ানোর প্রস্তাবটি আমিরাতের জন্য ‘অন্যায্য’।

ওপেকের ১৩টি সদস্যের মধ্যে আরব আমিরাত অন্যতম একটি তেল উৎপাদনকারী দেশ। তারা তেল উৎপাদন আরো বাড়াতে চায়। ওপেকের অন্য সদস্য সৌদি আরবের সঙ্গে প্রতিযোগিতা করতে চায়।

গত শুক্রবার ওপেকের সদস্যদের মধ্যে ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। এছাড়া ওপেক প্লাসের ২৩ সদস্যের মধ্যেও বৈঠক হয়।

সংযুক্ত আরব আমিরাত বলছে, তারা তেল উৎপাদন বাড়ানো সমর্থন করে। কারণ বিশ্ববাজারে তেলের চাহিদা ব্যাপকহারে বাড়তে যাচ্ছে।

দেশটি চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে সমস্ত আলোচনা পরবর্তী বৈঠক পর্যন্ত মুলতবি রাখার প্রস্তাব করে। সেই সাথে তারা আবেদন করে তেল উৎপাদনের কোটা আপডেট করতে। যাতে তাদের বর্তমান উৎপাদন ক্ষমতা প্রতিফলিত হয়।

সৌদি আরবের জ্বালানি মন্ত্রী বলেছেন, ২০২২ সালের এপ্রিলে সাপ্লাই চুক্তির মেয়াদ শেষ হবে। এই চুক্তির মেয়াদ দীর্ঘদিন পর্যন্ত বাড়ানো দরকার। ইরাকও এই বিষয়ে সমর্থন করেছে। সেই সাথে ইরাক তেলের মূল্য ব্যারেল প্রতি ৭০ ডলার রাখার প্রস্তাব করেছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC