April 20, 2024, 3:06 am
সর্বশেষ:
বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে সম্পর্ক আরও বৈচিত্র্যময় করার আহ্বান গোয়েন্দা পুলিশের অভিযানে ১৩ জুয়াড়িকে আটক মিয়ানমার থেকে আরও ১৩ বিজিবি সদস্য বাংলাদেশে বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংক ডাকাতি: ১৭ নারীসহ ৫২ জন রিমান্ডে মোরেলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত আলফাডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ উদযাপন শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার

উড়ন্ত ট্যাক্সি আনছে ভার্জিন আটলান্টিক

  • Last update: Wednesday, June 16, 2021

উড়ুক্কুযান নিয়ে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর অনেকেই কাজ করছেন। এবার সেই তালিকায় নাম লেখানোর চিন্তা করছে ভার্জিন আটলান্টিক। জানা গেছে, বিমানসংস্থা ভার্জিন আটলান্টিক উড়ন্ত ট্যাক্সি সেবা চালুর চিন্তা করছে।

প্রথমেই শহরের বিভিন্ন প্রতিষ্ঠানে এয়ারপোর্টে যাত্রী পরিবহণে ‘ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং ভেইকলস’ বা ইভিটিওএল ধরনের যান ব্যবহার করতে যাচ্ছে তারা। ব্রিস্টলভিত্তিক ভার্টিক্যাল অ্যারোস্পেসের সঙ্গে ট্যাক্সি সেবা চালুর সম্ভাবনা খতিয়ে দেখছে স্যার রিচার্ড ব্র্যানসনের প্রতিষ্ঠানটি। আর এ বছরই নিজেদের যানের পরীক্ষামূলক ফ্লাইট চালু করার কথা ভাবছে ভার্টিক্যাল অ্যারোস্পেস।

ভার্জিন আটলান্টিকের পরিকল্পনা অনুযায়ী, ইভিটিওএল যান ব্যবহার করে কোনো শহর, যেমন কেমব্রিজ থেকে লোকজনকে তুলে কাছাকাছি লন্ডনের হিথরোর মতো কোনো বড় এয়ারপোর্টে নিয়ে যাবে।
ভার্টিক্যাল অ্যারোস্পেস বলছে, তাদের VA-X4 ক্র্যাফট চারজন যাত্রী এবং একজন পাইলটকে ১৬০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে নিয়ে যাতে পারবে।
পাশাপাশি এগুলো হবে দূষণমুক্ত।

যান চলার সময় প্রচলিত হেলিকপ্টারের চেয়ে এর শব্দ শুধু কমই হয় না বলতে গেলে প্রায় শব্দহীন।
এরই মধ্যে আমেরিকান এয়ারলাইন্স এবং এভালন নামে একটি বিমান ভাড়া দেওয়া প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভার্টিক্যাল অ্যারোস্পেস।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC