April 20, 2024, 4:02 am
সর্বশেষ:
বাংলাদেশ-ইউএই কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীতে সম্পর্ক আরও বৈচিত্র্যময় করার আহ্বান গোয়েন্দা পুলিশের অভিযানে ১৩ জুয়াড়িকে আটক মিয়ানমার থেকে আরও ১৩ বিজিবি সদস্য বাংলাদেশে বান্দরবানের রুমা-থানচিতে ব্যাংক ডাকাতি: ১৭ নারীসহ ৫২ জন রিমান্ডে মোরেলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত আলফাডাঙ্গায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী- ২০২৪ উদযাপন শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার

ইসরায়েল-মরক্কো সরাসরি ফ্লাইট চালু

  • Last update: Tuesday, July 27, 2021

মরক্কোর রাজধানী মারাকেশ ও ইসরায়েলের রাজধানী তেল আবিবের মধ্যে সরাসরি উড়োজাহাজ চালু করেছে দুটি ইসরায়েলি বিমান সংস্থা। ২০২০ সাল থেকে চলমান কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের উদ্যোগে এটি সর্বশেষ পদক্ষেপ।

রয়টার্সের বরাত দিয়ে ডয়চে ভেলে জানায়, গত ডিসেম্বরে সরাসরি বিমান চলাচলের জন্য চুক্তি স্বাক্ষর করে দেশ দুটি। এই আলোচনায় মধ্যস্থতা করে যুক্তরাষ্ট্র।

ফিলিস্তিনে দখলদারি ও জনগণকে নিপীড়নের কারণে মুসলিম প্রধান দেশগুলো ইসরায়েলকে একঘরে করে রাখলেও সাম্প্রতিক সময়ে একাধিক দেশের সঙ্গে সম্পর্কের উন্নয়ন হয়েছে। যার অন্যতম মরক্কো।

রবিবার স্থানীয় সময় সকাল সোয়া ৮টা তেল আবিব থেকে মারাকেশের উদ্দেশ্যে যাত্রা করে ইসরাএয়ারের একটি বিমান। বিমানকর্মীদের পরনে ছিল মরোক্কান পোশাক ও বিমানে যাত্রীদের জন্য মরোক্কান খাবারের ব্যবস্থাও ছিল।

আরেকটি সংস্থা এল আলের একটি বিমান একই দিনে সকাল ১১টা ৩৫ মিনিটে মরক্কোর উদ্দেশ্যে উড়ে যায়।

প্রতি সপ্তাহে এল আলের পাঁচটি ও ইসরাএয়ারের দুটি বিমান উড়বে এই পথে।

এ ছাড়া আরকিয়া ও রয়াল এয়ার মারোক বিমান সংস্থাও জানিয়েছে, আগস্ট থেকে এই পথে বিমান যোগাযোগ চালু করবে তারা।

আরও পড়ুন…হাইতির প্রেসিডেন্টকে হত্যার ঘটনায় তার নিরাপত্তা প্রধান গ্রেপ্তার
বিমান চলাচল নিয়ে ইসরায়েলি পর্যটন মন্ত্রী ইওয়েল রাসভোজভ বলেন, ‘‘এই রুটে বিমান চলাচল দুই দেশের মধ্যে পর্যটন, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে সাহায্য করবে।’’

ইসরায়েলের কূটনীতিক গালিত পেলেগ টুইট বার্তায় বলেন, এই পদক্ষেপ দুই দেশের জন্য শান্তির বার্তা বয়ে আনবে।

২০০০ সালে রাবাতের ফিলিস্তিনের পক্ষে অবস্থান গ্রহণের পর থেকেই ইসরায়েলের সঙ্গে সম্পর্কে জটিলতা বাড়ে, যা গত বছর নতুন দিকে মোড় নেয়।

মার্চে মরক্কোর পর্যটন মন্ত্রী নাদিয়া ফেত্তাহ আলাওউই জানান, উন্নত সম্পর্কের জেরে দুই লাখ ইসরায়েলি পর্যটক মরক্কোতে আসবেন বলে তার ধারণা।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC