April 25, 2024, 9:35 pm
সর্বশেষ:

আমেরিকার নিউজার্সিতে মসজিদে আজানের অনুমতি

  • Last update: Saturday, September 19, 2020

আমেরিকার নিউজার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন সিটি মসজিদে আজান দেয়া নিয়ে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এখন থেকে পাঁচওয়াক্ত নামাজের জন্য মাইকে আজান প্রচার করা যাবে বলে অনুমতি দিয়েছে রাজ্য কর্তৃপক্ষ।

গত ১৬ সেপ্টেম্বর (বুধবার) নিউজার্সি স্টেটের প্যাটারসন সিটির ইউনিয়ন এভিনিউস্থ মসজিদ আল-ফেরদৌস, টটোয়া এভিনিউস্থ মসজিদ আদমসহ অন্য সকল মসজিদ থেকে জোহরের নামাজের আজান প্রচারের মাধ্যমে ঐতিহাসিকভাবে শুভ সূচনার সৃষ্টি হলো।

জানা যায়, প্যাটারসন শহরে ৩০ হাজারের বেশি মুসলমান বসবাস করেন। আর ১৫টি মসজিদ রয়েছে এখানে। এতদিন শব্দ দূষণের দোহাই দিয়ে এক সময় যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের প্যাটারসনসিটির মাইকে আজান প্রচার নিষিদ্ধ ছিল। শুধুমাত্র মসজিদের ভেতরে বক্স ব্যবহার করে স্বল্পমাত্রার ভলিউমে আজান দিয়ে নামাজ পড়তেন মুসলমানরা। যার আওয়াজ মসজিদ গণ্ডিতেই সীমাবদ্ধ ছিল। তবে বর্তমানে নিউজার্সি অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ তাদের সেই নিষেধাজ্ঞা শিথিল করেছে।

গত ২৫শে ফেব্রুয়ারি প্যাটারসন সিটি চেম্বারে ২ নম্বার ওয়ার্ডের কাউন্সিলম্যান শাহীন খালিকের প্রস্তাবে ও তারই আন্তরিকতায় ৫-৪ ভোটে ঐতিহাসিক এ বিলটি পাশ করা হয়।

এদিকে মসজিদে আজান প্রচারের অনুমতি পাওয়ায় খুশি স্থানীয় মুসলিম কমিউনিটির মানুষরা। এ নিয়ে নিউজার্সি কর্তৃপক্ষ ও কাউন্সিলম্যান্দের ধন্যবাদ জানিয়েছেন তারা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অভিনন্দন জানাচ্ছেন অনেকে।

উৎসঃ আওয়াজ বিডি

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC