April 26, 2024, 12:56 am
সর্বশেষ:
মোরেলগঞ্জে চোখে মরিচের গুড়ো ছিটিয়ে হামলা, ভাংচুর ও মারপিটে আহত-৪ মৌলভীবাজার জেলা বিএনপি’র সম্পাদক ও যুবদল সম্পাদক সহ ১৪ নেতাকর্মী কারাগারে বান্দরবানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন ধর্ষন মামলায় ফের আটক আ’লীগ নেতা মুহিবুর লোহাগাড়ার ইউএনও`র সাথে লোহাগাড়া সাংবাদিক সমিতির নব গঠিত কমিটির সৌজন্য সাক্ষাৎ সর্বজনীন পেনশন স্কিম সেবা প্রদানে বান্দরবানে হেল্প ডেক্স উদ্বোধন ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন : শার্শায় তিন পদে ১১ প্রার্থীর মনোনয়ন জমা শার্শায় ৬টি সোনারবার উদ্ধার, আটক ১ সোনারগাঁ বারদী বাজারের ৫০ টাকার খাজনা ৫০০ টাকা মোরেলগঞ্জে অগ্রনী ব্যাংকের পিএলসি নতুন ভবনের উদ্বোধন

আবারও বাড়লো স্বর্ণের দাম

  • Last update: Thursday, September 10, 2020

পরপর দুই দফা কমানোর পর আবার দেশের বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বর্ণ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। এবার ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়েছে। নতুন বাজার মূল্যে এক ভরি ২২ ক্যারেট সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার টাকা।

বুধবার (৯ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, সোনার নতুন দাম বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) থেকে বাজারে কার্যকর থেকে হবে। এ নিয়ে চলতি বছর এ পর্যন্ত ১০ বার সোনার পুন:নির্ধারণ করা হল।
দাম বৃদ্ধির কারণ হিসেবে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধের কারণে ডলার ও জ্বালানি তেলের দরপতনকে উল্লেখ করেছে সংগঠনটি।

নতুন মূল্য তালিকা অনুযায়ী এক ভরি ২১ ক্যারেট সোনার দাম ৭০ হাজার ৮৫৮ টাকা, প্রতিভরি ১৮ ক্যারেটের দাম ৬২ হাজার ১১০ টাকা, সনাতন সোনার দাম ৫১ হাজার ৭৮৮ টাকা পড়বে। তবে, রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ৯৩৩ টাকা ভরিতেই বিক্রি হবে রুপা।
এর আগে ভরিতে ১ হাজার ৪৫৮ টাকা কমিয়ে ২১ আগস্ট থেকে দেশের বাজারে সোনার দাম কার্যকর করা হয়।
২২ ক্যারেট: ৭২ হাজার ২৫৮ টাকা
২১ ক্যারেট: ৬৯ হাজার ১০৯ টাকা
১৮ ক্যারেট: ৬০ হাজার ৩৬১ টাকা
সনাতন: ৫০ হাজার ৩৮ টাকা
রুপা: ৯৩৩ টাকা
টানা ৪ দফা দাম বৃদ্ধির পর করোনায় অস্থির আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে ১৩ আগস্ট দেশের বাজারে চলতি বছর দ্বিতীয়বারের মতো কমানো হয় সোনার দাম। ১৩ আগস্ট দেশের বাজারে সোনার দাম কমে ভরিতে ৩ হাজার ৫শ’ টাকা।
২২ ক্যারেট: ৭৩ হাজার ৭১৬ টাকা
২১ ক্যারেট: ৭০ হাজার ৫৬৭ টাকা
১৮ ক্যারেট: ৬১ হাজার ৮১৯ টাকা
সনাতন: ৫১ হাজার ৪৯৭ টাকা
রুপা: ৯৩৩ টাকা
এর মাত্র এক সপ্তাহ আগে ৬ আগস্ট দুই সপ্তাহের ব্যবধানে আরেক দফা বাড়ানো হয় এই ধাতুর দাম। ভরিতে বাড়ানো হয় ৪ হাজার ৫শ’ টাকা। এবারই দেশের বাজারে প্রথমবারের মতো সর্বোচ্চ দামের চূড়ায় ওঠে সোনা। অর্থাৎ এর আগে এতো দামে কখনও সোনা বেচাকেনা হয়নি।
২২ ক্যারেট: ৭৭ হাজার ২১৫ টাকা
২১ ক্যারেট: ৭৪ হাজার ৭০ টাকা
১৮ ক্যারেট: ৬৫ হাজার ৩২০ টাকা
সনাতন: ৫৫ হাজার টাকা
রুপা: ৯৩৩ টাকা।
২৪ জুলাই:
অস্থির আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে আবারও সোনার দাম বাড়ানো হয় দেশের বাজারে। প্রতিভরি সোনার দাম ২ হাজার ৯১৬ টাকা বাড়ানো হয়।
২২ ক্যারেট: ৭২ হাজার ৭৮৩ টাকা
২১ ক্যারেট: ৬৯ হাজার ৬৩৪ টাকা
১৮ ক্যারেট: ৬০ হাজার ৮৮৬ টাকা
সনাতন: ৫০ হাজার ৫৬৩ টাকা
রুপা: ৯৩৩ টাকা
২৩ জুন:
এক মাসের কম সময় ব্যবধানে দেশের বাজারে সোনার নতুন দাম নির্ধারণ করে বাজুস। এবার এক লাফে প্রতিভরি সোনার দাম বাড়ানো হয় ৫ হাজার ৭১৫ টাকা।
২২ ক্যারেট: ৬৯ হাজার ৮৬৭ টাকা
২১ ক্যারেট: ৬৬ হাজার ৭১৮ টাকা
১৮ ক্যারেট: ৫৭ হাজার ৯৭০ টাকা
সনাতন: ৪৭ হাজার ৬৪৭ টাকা
রুপা: ৯৩৩ টাকা
২৯ মে:
প্রায় আড়াই মাস পর দেশের বাজারে এক লাফে প্রতি ভরি সোনার দাম ৩ হাজার ৭৯১ টাকা বৃদ্ধি করে বাজুস। বাজুস থেকে বলা হয় করোনা মহামারিতে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করতেই দামের এই বৃদ্ধি।
২২ ক্যারেট: ৬৪ হাজার ১৫২ টাকা
২১ ক্যারেট: ৬১ হাজার ৮১৯ টাকা
১৮ ক্যারেট: ৫৬ হাজার ৮০৩ টাকা
সনাতন: ৪৪ হাজার ৩১ টাকা
রুপা: ৯৩৩ টাকা
১৯ মার্চ:
টানা দুইবার বাড়ানোর পর চলতি বছর প্রথমবারের মতো অভ্যন্তরীণ বাজারে সোনার দাম কমানো হয় ১৯ মার্চ। সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমে।
২২ ক্যারেট: ৬০ হাজার ৩৬১ টাকা
২১ ক্যারেট: ৫৮ হাজার ২৮ টাকা
১৮ ক্যারেট: ৫৩ হাজার ১২ টাকা
সনাতন: ৪০ হাজার ২৪১ টাকা
রুপা: ৯৩৩ টাকা
১৯ ফেব্রুয়ারি:
বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে অভ্যন্তরীণ বাজারে আরেক দফা বাড়ানো হয় সোনার দাম। ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ১৯ ফেব্রুয়ারি থেকে বাজারে নতুন দাম কার্যকর করা হয়।
২২ ক্যারেট: ৬১ হাজার ৫২৭ টাকা
২১ ক্যারেট: ৫৯ হাজার ১৯৫ টাকা
১৮ ক্যারেট: ৫৪ হাজার ১৭৯ টাকা
সনাতন: ৪১ হাজার ৪০৭ টাকা
রুপা: ৯৩৩ টাকা
৫ জানুয়ারি:
চলতি বছরে দেশের বাজারে প্রথমবারের মতো সোনার দাম বাড়ানো হয় ৫ জানুয়ারি। আগের দামের চেয়ে ভরিতে দাম ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে এদিন বাজারে নতুন দাম কার্যকর করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস।
২২ ক্যারেট: ৬০ হাজার ৩৬১ টাকা
২১ ক্যারেট: ৫৮ হাজার ২৮ টাকা
১৮ ক্যারেট: ৫৩ হাজার ১২ টাকা
সনাতন: ৪০ হাজার ২৪১ টাকা
রুপা: ৯৩৩ টাকা

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC