April 25, 2024, 1:44 pm

আটলান্টিকে নৌকা ডুবে ৫২ জনের সলিল সমাধির আশঙ্কা

  • Last update: Saturday, August 21, 2021

আটলান্টিক মহাসাগরে নৌকা ডুবে অন্তত ৫২ জন মারা যাওয়ার আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা ।

তারা জানায়, স্পেনের ক্যানারি দ্বীপের কাছে স্থানীয় সময় বৃহস্পতিবার( ১৯ আগস্ট) এ ঘটনা ঘটে।

স্পেনের মেরিটাইম রেসকিউ সার্ভিসের বরাতে আল জাজিরা জানায়, আফ্রিকা থেকে অভিবাসন প্রত্যাশী নৌকা থেকে ৩০ বছর বয়সী এক নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। এছাড়া ৫৩ জনকে বহনকারী ওই নৌকাই অন্যদের সবার মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। আল জাজিরা জানায়, একটি বাণিজ্যিক জাহাজ ক্যানারি দ্বীপের দক্ষিণে নৌকাটি ডুবতে দেখে স্পেনের ইমার্জেন্সি সার্ভিসকে সংবাদ দেয়। নাম প্রকাশ না করার শর্তে একজন উদ্ধারকারী বলেন, ওই নারী ডুবন্ত নৌকার একটা অংশ ধরে ছিলেন। তার পাশেই মৃত এক পুরুষ ও এক নারীকে পাওয়া যায়।
উদ্ধার হওয়া ওই নারী জানান, পশ্চিম সাহারা উপকূল থেকে ছেড়ে আসা নৌকার বেশিরভাগ যাত্রী আইভরি কোস্টের ছিলেন। নৌকাটি ডুবে যাওয়ার সময় আবহাওয়া খারাপ ছিল।

আরো পড়ুনঃ তালেবান-নিয়ে-মুখ-খুললেন-পাকিস্তানের-সেনা-প্রধান আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি জানায়, উদ্ধার হওয়া ওই নারীকে গ্রান্ড কানারাস দ্বীপের লাস পালমাস হাসপাতালে ভর্তি করা হয়েছে। আফ্রিকার পশ্চিম উপকূল নিকেটে স্পেনের ক্যানারি দ্বীপ এলাকায় অভিবাসী ও শরণার্থীদের মৃত্যু সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। ডুবে যাওয়া নৌকা উদ্ধার করা কঠিন হওয়ায় বেশিরভাগ ক্ষেত্রেই অভিবাসী ও শরণার্থীদের মৃরদেহ পাওয়া যায় না।
জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, ২০২১ সালে প্রথম ছয় মাসে এই নৌ পথে কমপক্ষে ২৫০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার তথ্য অনুযায়ী, চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ২১শে জুন পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিভিন্ন দেশের প্রায় ২০ হাজার জন ইতালিতে পৌঁছেছেন।

এ তালিকার শীর্ষে থাকা বাংলাদেশের আড়াই হাজারের বেশি ব্যক্তি ইউরোপে পৌঁছান। এছাড়া আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যানুসারে, ২০২১ সালের পহেলা জানুয়ারি থেকে এ পর্যন্ত অবৈধভাবে ইউরোপ যাওয়ার সময় ভূমধ্যসাগরে আট শতাধিক অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC