April 18, 2024, 10:09 am
সর্বশেষ:
শার্শায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকের উপর হামলা সোনারগাঁ উপজেলা চেয়ারম্যান প্রার্থী কালামের নির্বাচনী কর্মীসভা অনুষ্ঠিত আমিরাতে কানাইঘাট প্রবাসী সমাজকল্যাণ পরিষদের ঈদ পুর্নমিলনী চরভদ্রাসনে শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে মায়ের মামলায় তার বাবাকে গ্রেফতার বান্দরবানে পর্যটকের খরা, হতাশ ব্যবসায়ীরা সৌদি আরবের সাথে মিল রেখে মৌলভীবাজারে ঈদ জামাত অনুষ্ঠিত সোনারগাঁয়ে জামপুরে তালতলায় ইট ভাটায় গাড়ি ভাংচুর ও হামলায় আহত ৫ বান্দরবানে কেএনএফ সন্দেহে আটক ৫২ জন কারাগারে আমিরাতে শতাধিক প্রবাসীকে বাংলাদেশ প্রেস ক্লাবের ঈদ উপহার বিতরণ গোলাপগঞ্জে বাক প্রতিবন্ধীদের নিয়ে ইফতার

আগামী সপ্তাহে আমিরাত সফর করবেন ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী

  • Last update: Tuesday, June 22, 2021

ইসরাইলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ প্রথম সফরে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছেন। আগামী সপ্তাহে তিনি দেশটি সফরে যাবেন বলে জানা গেছে।

আলজাজিরা জানিয়েছে, কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর ইসরাইলের কোনো শীর্ষ কর্মকর্তার এটিই প্রথম আমিরাত সফর। অন্যদিকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ইয়াইর লাপিদেরও প্রথম রাষ্ট্রীয় সফর এটি।

সোমবার ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ আগামী ২৯ ও ৩০ জুন সংযুক্ত আরব আমিরাত সফর করবেন। এ সফরে তিনি আবুধাবি ও দুবাইতে ইসরাইলি কনস্যুলেট কার্যালয় উদ্বোধন করবেন।

গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করা এবং নতুন একটি বৃহত্তর সম্পর্ক গড়ে তুলতে চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত।

১৯৪৮ সালে ইসরাইলের স্বাধীনতার ঘোষণার পর ইসরাইল ও আরবের মধ্যে এটি তৃতীয় চুক্তি। এর আগে মিসর ১৯৭৯ সালে ও জর্ডান ১৯৯৪ সালে চুক্তি স্বাক্ষর করেছিল। ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তির পর গত জানুয়ারিতে তেলআবিবে দূতাবাস প্রতিষ্ঠার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেয় আমিরাতের মন্ত্রিসভা।

এ ছাড়া আবুধাবিতে দূতাবাস খুলে সেখানে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতও নিয়োগ দিয়েছে ইসরাইল।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2023 | Bangla Express Media | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC