February 2, 2023, 4:19 am
সর্বশেষ:
বগুড়া-৪ আসনঃ ৮৩৪ ভোটে হারলেন হিরো আলম ফ্রান্স ব্যবসায়ী নেতাদের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠক নাজমা মেডিকেয়ারের ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রী সিজারিয়ান অপারেশন ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনঃ একটি কেন্দ্রে ১ ঘন্টায় ১৩ ভোট আমিরাতে মীরসরাই সমিতির ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পাচারকালে সুন্ধী কচ্ছপ উদ্ধার করলো বনবিভাগ ঠাকুরগাঁওয়ে শহীদ কমরেড কম্পরাম সিংহ স্মৃতি কমপ্লেক্স উদ্বোধন বানিয়াচংয়ে অতিরিক্ত ভাড়া আদায় সিএনজি স্ট্যান্ড ম্যানেজারকে জরিমানা আমিরাতে ফ্রন্টলাইন করোনাযোদ্ধা মামুনুর রশীদ গোল্ডেন ভিসায় সম্মানিত সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে: প্রধানমন্ত্রী

হুন্ডি বন্ধ করতে পারলে বাড়বে রেমিট্যান্সঃ প্রবাসী মন্ত্রী

  • Last update: Monday, December 19, 2022

নানা অনুষ্ঠানে রোববার পালিত হয়েছে আন্তর্জাতিক অভিবাসী দিবস। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মূল আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, শুধু দক্ষ জনশক্তি রপ্তানি বৃদ্ধি নয়, হুন্ডি বন্ধ করতে পারলে বাড়বে রেমিট্যান্স।

বাংলাদেশ এখনও অদক্ষ শ্রমিকের ওপর নির্ভরশীল জানিয়ে ইমরান আহমদ বলেছেন, সময় বদলেছে। নতুন শ্রমবাজার পুরোনো নিয়মে চলবে না। বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র এক ছাতার নিচে এলে আরও বেশি দক্ষ কর্মী বিদেশে পাঠানো সম্ভব।

Advertisements

ডিজিটাইজেশনকে দালালমুক্ত অভিবাসনের পথ হিসেবে আখ্যা দেন মন্ত্রী। তিনি বলেছেন, নিজস্ব ডিজিটাল প্ল্যাটফর্ম করতে পারলে, সমস্যা থাকবে না। প্রবাসীদের জন্য এমআরপি এবং ই-পাসপোর্ট নবায়ন আরও সহজ করার আশ্বাস দেন তিনি।

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ডলার সংকটে আইএমএফের কাছ থেকে ঋণ নিতে হচ্ছে। প্রবাসীদের গুরুত্ব দিলে, রেমিট্যান্স বাড়বে। ঋণ পরিশোধে কষ্ট হবে না। রেমিট্যান্স বাড়াতে দক্ষ কর্মী বিদেশে পাঠানোর ওপর জোর দিয়ে আনিসুল ইসলাম বলেছেন, বিদেশি শ্রমবাজারে অদক্ষ কর্মীর চাহিদা কমছে। দক্ষতা বৃদ্ধিতে আরও পদক্ষেপ দরকার।

Advertisements

সভাপতির বক্তব্যে প্রবাসীকল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, জনশক্তি রপ্তানিকে যুগোপযোগী করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা পেয়েছি। দক্ষ কর্মী বিদেশে যাবে। তাই প্রশিক্ষণের পাঠ্যসূচিকে যুগোপযোগী করার চেষ্টা চলছে। কর্মী পাঠাতে মাল্টা ও ইতালির সঙ্গে সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে। রাশিয়ায়ও যাবে বাংলাদেশি কর্মী।

সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো এবং অনাবাসী ব্যবসায়ী খাতে অনুষ্ঠানে ৬৭ প্রবাসীকে সিআইপির ক্রেস্ট ও সনদ দেওয়া হয়। প্রবাসী কর্মীর ১ হাজার ৬৮৮ সন্তানকে শিক্ষা বৃত্তি দেওয়া হয়। শেষে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) চিফ অব মিশন আব্দুর সাত্তার ইসোয়েভ, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডর মহাপরিচালক হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম, রিক্রুটিং এজেন্সিগুলোর সংগঠন বায়রা সভাপতি আবুল বাশার, অনাবাসী সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি মাহতাবুর রহমান।

Advertisements

চট্টগ্রাম ব্যুরো জানিয়েছে, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের আয়োজনে বন্দরনগরীতেও পালিত হয়েছে অভিবাসী দিবস। সার্কিট হাউসের অনুষ্ঠানে জানানো হয়, চলতি বছর চট্টগ্রাম জেলার ৬৫ হাজার ৮৬৩ জন কর্মী বিদেশ গিয়েছেন। গত অর্থবছরে চট্টগ্রাম জেলায় সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়েছেন সুইডেন প্রবাসী শামসুন নাহার ৪৩ লাখ ৮০ হাজার ২৮৬ টাকা। সিঙ্গাপুর প্রবাসী শোয়েব হোসাইন পাঠিয়েছেন ৩৬ লাখ ৮৭ হাজার ৯৬৫ টাকা।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC