February 1, 2023, 2:23 am
সর্বশেষ:
ঠাকুরগাঁওয়ে শহীদ কমরেড কম্পরাম সিংহ স্মৃতি কমপ্লেক্স উদ্বোধন বানিয়াচংয়ে অতিরিক্ত ভাড়া আদায় সিএনজি স্ট্যান্ড ম্যানেজারকে জরিমানা আমিরাতে ফ্রন্টলাইন করোনাযোদ্ধা মামুনুর রশীদ গোল্ডেন ভিসায় সম্মানিত সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে: প্রধানমন্ত্রী মোংলা ইপিজেডে ভিআইপি কারখানায় আগুন দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তমঃ টিআই তারেক রহমান ও জোবায়দাকে আদালতে হাজির হতে নির্দেশ দিয়ে গেজেট প্রকাশ বাঘের অবয়ব তৈরী করল বনবিভাগ প্রধানমন্ত্রীর সঙ্গে ওআইসি সদস্যভুক্ত সাত দেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ পাইকারি ও খুচরা পর্যায়ে ফের বাড়লো বিদ্যুতের দাম

স্পেনে বাংলাদেশ দূতাবাস দুই প্রতিষ্ঠানকে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক’ প্রদান করেছে

  • Last update: Wednesday, December 21, 2022

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ স্পেনের রাজধানী মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসে গত ১৯ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় “আন্তর্জাতিক অভিবাসী দিবস” উদযাপন করা হয়। দূতাবাস মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে স্পেন থেকে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণে শীর্ষস্থানীয় দুটি প্রতিষ্ঠানকে প্রথমবারের মতো “আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক” প্রদান করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল, “থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়—গড়ব বাংলাদেশ।”

আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এর বাণীসমূহ পড়ে শোনান হয়।  অনুষ্ঠানে স্পেন-প্রবাসী বাংলাদেশী কমিউনিটির বিপুলসংখ্যক সদস্য ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি স্পেন প্রবাসী অভিবাসী কর্মী, তাদের সুহৃদ ও  পরিবারের সদস্যবৃন্দ সহ  অভিবাসন কার্যক্রম ও কল্যাণে  যুক্ত সকল জাতীয় ও আন্তর্জাতিক  ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক শুভেচ্ছা জানান। এসময় উপস্থিত ছিলেন ,মিশন উপ প্রধান ,আব্দুর রউফ মন্ডল ,কমার্শিয়াল কাউন্সিলর রেদওয়ান আহমেদ |অনুষ্টান পরিচালনা করেন ,প্রথম সচিব( শ্রম উইং )মুনতাসিমুল ইসলাম , শুভেচ্ছা বক্তব্য রাখেন ,অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বকুল খান ।

Advertisements

তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসামান্য নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের অভিযাত্রায় এগিয়ে চলেছে অপ্রতিরোধ্য গতিতে। দেশের অর্থনৈতিক সমৃদ্ধির অগ্রযাত্রায় প্রবাসী কর্মীদের রয়েছে তাৎপর্যপূর্ণ অবদান। স্পেনে বসবাসরত প্রায় ৬০ হাজার প্রবাসী তাদের প্রেরিত রেমিটেন্সের মাধ্যমে প্রতিনিয়ত আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করছেন।” কোভিড-১৯ মহামারী এবং ইউক্রেন যুদ্ধের অভিঘাতজনিত বৈশ্বিক মন্দার চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশের অর্থনীতিকে শক্তিশালী রাখতে রাষ্ট্রদূত সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান। রাষ্ট্রদূত আরও বলেন, “স্পেন থেকে বৈধভাবে রেমিটেন্স প্রেরণের হার প্রতিবছর উল্লেখযোগ্যভাবে বাড়ছে। ২০২১-২২ অর্থবছরে স্পেন থেকে ৬৪.৭০ মিলিয়ন মার্কিন ডলার বৈধভাবে দেশে প্রেরণ করা হয়েছে।”

প্রসংগত উল্লেখ্য, বৈধভাবে দেশে রেমিটেন্স প্রেরণকে উৎসাহ ও প্রণোদনা প্রদানের লক্ষ্যে এ বছর থেকে দূতাবাস কর্তৃক “আন্তর্জাতিক অভিবাসী দিবস পদক” চালু করা হয়েছে। এ বছর শীর্ষ রেমিটেন্স প্রেরণকারী প্রতিষ্ঠান আমানাহ মানি ট্রান্সফার এবং ভিক্টরি মানি ট্রান্সফার ও ট্রাভেলস যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেছে। এই সাফল্যের জন্য রাষ্ট্রদূত তাদের অভিনন্দন জানান।  

Advertisements

ইউরোপে নিরাপদ ও বৈধ অভিবাসন প্রক্রিয়ায় দায়িত্বশীল আচরণ ও সচেতনতার উপর গুরুত্বারোপ করে রাষ্ট্রদূত প্রবাসীদের কল্যাণে দূতাবাস কর্তৃক গৃহীত বিবিধ সেবা কর্মকান্ডের বিষয়েও আলোচনা করেন।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC