February 2, 2023, 5:08 am
সর্বশেষ:
বগুড়া-৪ আসনঃ ৮৩৪ ভোটে হারলেন হিরো আলম ফ্রান্স ব্যবসায়ী নেতাদের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠক নাজমা মেডিকেয়ারের ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রী সিজারিয়ান অপারেশন ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনঃ একটি কেন্দ্রে ১ ঘন্টায় ১৩ ভোট আমিরাতে মীরসরাই সমিতির ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পাচারকালে সুন্ধী কচ্ছপ উদ্ধার করলো বনবিভাগ ঠাকুরগাঁওয়ে শহীদ কমরেড কম্পরাম সিংহ স্মৃতি কমপ্লেক্স উদ্বোধন বানিয়াচংয়ে অতিরিক্ত ভাড়া আদায় সিএনজি স্ট্যান্ড ম্যানেজারকে জরিমানা আমিরাতে ফ্রন্টলাইন করোনাযোদ্ধা মামুনুর রশীদ গোল্ডেন ভিসায় সম্মানিত সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে: প্রধানমন্ত্রী

সারাদেশে বিএনপির গণমিছিল, বিভিন্ন জেলায় পুলিশি বাধা

  • Last update: Saturday, December 24, 2022

সারাদেশে বিএনপির গণমিছিল, বিভিন্ন জেলায় পুলিশি বাধা
ফরিদপুরে গণমিছিলের আগের রাতে ১০ জন নেতা কর্মীকে আটকের অভিযোগ

সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও নেতাকর্মীদের মুক্তির দাবিতে ঢাকা ছাড়া সারা দেশে গণমিছিল করছে বিএনপি। বিভিন্ন জায়গায় এতে নেতৃত্ব দিয়েছেন কেন্দ্রীয় নেতারা। সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা বিএনপি নেতাদের।

Advertisements

বিএনপির কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ফরিদপুরে বিএনপির গণমিছিলে বাধা দিয়েছে পুলিশ। প্রায় আধঘন্টা রাজপথে অবস্থানের পর পুলিশের বাধার মুখে গণমিছিল পন্ড হয়ে যায়। শনিবার সকাল থেকেই শহরের কাঠপট্টি সড়কে দলীয় কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশ মোতায়ন করা হয়।

এছাড়া ফরিদপুর প্রেসক্লাব, সাবেক মন্ত্রী কামাল ইউসুফের বাড়ির সামনে, কোর্ট চত্বরে ও হাসপাতালের সামনে সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়ন করা হয়।

Advertisements

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশের অবস্থান অতিক্রম করে নেতাকর্মীরা কাঠপট্টির কার্যালয়ে সমবেত হন। বেলা পৌনে ১২টার দিকে ফরিদপুর প্রেসক্লাব অভিমুখে গণমিছিল বের করার চেষ্টা করে। মাত্র কয়েক কদম এগিয়ে সামনে যেতে পুলিশ বেরিকেড দেয়।

এসময় সেখানে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে কর্মসূচি শেষ করা হয়। এসময় বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী এসময় বলেন, সরকার পুলিশি বাঁধা দিয়ে বিএনপির শান্তিপূর্ণ ছোট ছোট আন্দোলনকে বাধাগ্রস্ত করছে। তবে ছোট ছোট আন্দোলনে বাধা দিয়ে সরকার আন্দোলনকে দুর্বার করে তুলছে।

বিএনপির ফরিদপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ অভিযোগ করেন, ফরিদপুরে গণমিছিলের আগের রাতে ১০ জন নেতা কর্মীকে আটক করা হয়েছে। মিছিলে আসার পথে নেতাকর্মীদের বাধা দেয়া হয়েছে। তিনি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং আটককৃতদের দ্রুত মুক্তির দাবি জানান।

Advertisements

এদিকে জানা গেছে, শুক্রবার সন্ধায় ফরিদপুরে বিএনপির ৬ নেতাকর্মীকে গ্রেফতার করার তথ্য জানা গেছে। শহরের কাঠপট্টিতে বিএনপির কার্যালয়ের নিচ থেকে তাদের গ্রেফতার করা হয়। এছাড়া রাতে অনেকের বাড়িতে অভিযান চালানো হয়েছে বলে জানা গেছে।

গ্রেফতারকৃতরা হলেন, জেলা কৃষক দলের সদস্য সচিব মুরাদ হোসেন (৪৪), জেলা ছাত্রদলের সহ-সভাপতি সোহেল শেখ (৩৭), জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য ফারুক হোসেন (৩৬ ), আলীয়াবাদ ইউনিয়ন বিএনপির ৯ নম্বর ওয়ার্ডের সভাপতি বাদশা মিয়া (৪৩), বিএনপি কর্মী হাশেম খান (৫৪) ও মো. জাহিদ হোসেন (৪৩)।

গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ ইমদাদ হুসাইন বলেন, সুনির্দিষ্ট মামলার আসামি এবং যারা নাশকতামূলক কর্মকান্ড ঘটাতে পারে কিংবা এ ব্যাপারে পূর্বের অভিযোগ রয়েছে এবং যারা আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে তাদের গ্রেফতার করা হয়েছে। যাদের বিরুদ্ধে এ জাতীয় কোন অভিযোগ নেই তাদের কাউকে হয়রানি করা হচ্ছেনা।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নাটোরে গণমিছিল ও সমাবেশ করে বিএনপি। এতে দলের সাংগাঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু নেতাকর্মীদের মুক্তি এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান।

মেহেরপুর জেলা বিএনপি’র সভাপতি মাসুদ অরুনের নেতৃত্বে শহরের কাথুলী সড়ক থেকে গণমিছিল বের করা হয়। পরে কাথুলী বাস স্ট্যান্ডে সমাবেশে বক্তারা বলেন, দাবি না মানলে এদেশে কোন নির্বাচন হবে না।

খাগড়াছড়িতে গণমিছিল ও সমাবেশ করে জেলা বিএনপি। এতে বক্তারা বলেন, ফ্যাসিবাদী সরকার গণতন্ত্রকে ডান্ডা বেড়ি ও হাতকরা পড়িয়ে রেখেছে। গণতন্ত্র মুক্তির জন্য সবাইকে রাজপথে নামার আহ্বান জানান।

কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে নেত্রকোণায় গণ মিছিল করে জেলা বিএনপি। আদালত চত্বর থেকে মিছিল বের হয়ে শহরের কুরপাড় এলাকায় সংক্ষিপ্ত সবাবেশ হয়।

গণমিছিল হয়েছে টাঙ্গাইলেও। শহরের শান্তিকুঞ্জ মোড় থেকে বিক্ষোভ মিছিল বের হয়। পরে হয় সংক্ষিপ্ত সমাবেশ।

ব্রাহ্মণবাড়িয়া শহেরর সরকারি কলেজ মোড় থেকে বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।

সিরাজগঞ্জে সরকারি ইসলামিয়া কলেজ মাঠ থেকে গণ মিছিল বের করা হয়।

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে সাতক্ষীরায় বিক্ষোভ মিছিল করার সময় ছাত্রশিবিরের সেক্রেটারিসহ ১৬ নেতাকর্মীকে আটকের অভিযোগ করেছে জামায়াত। পুলিশ বলছে, নাশকতার প্রস্তুতির সময় তাদের ককটেলসহ গ্রেফতার করা হয়েছে।

নোয়াখালীতে জেলা জামে মসজিদ মোড় থেকে গনমিছিলটি শুরু হয়ে জেলা জজর্কোট প্রাঙ্গনে গিয়ে সমাবেশ করে
নোয়াখালীতে জেলা জামে মসজিদ মোড় থেকে গনমিছিলটি শুরু হয়ে জেলা জজর্কোট প্রাঙ্গনে গিয়ে সমাবেশ করে

নোয়াখালীতে জেলা জামে মসজিদ মোড় থেকে গনমিছিলটি শুরু হয়ে জেলা জজর্কোট প্রাঙ্গনে গিয়ে সমাবেশ করে। এতে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, এদেশের মানুষ রক্ত দিয়ে হলেও গণতন্ত্র পূণপ্রষ্ঠিটা করবে।

ঝিনাইদহ প্রেসক্লাবের সামনে থেকে মিছিল বের করে জেলা বিএনপি। শহরের বিভিন্ন সড়ক ঘুরে মর্ডান মোড়ে গিয়ে শেষ হয় গণমিছিল

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গণমিছিল করে সিলেট জেলা ও মহানগর বিএনপি। নগরীর রেজিষ্ট্রারি মাঠ থেকে গণমিছিল শুরু হয়।এতে বিএনপি চেয়াপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির, মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরীসহ শীর্ষ নেতারা অংশ নেন।

লালমনিরহাটে গনমিছিলে নেতৃত্ব দেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC