January 21, 2022, 2:49 am
সর্বশেষ:
জিয়াউর রহমানের জীবনাদর্শনেই গণতন্ত্রকে মুক্ত করার নির্দেশনা রয়েছেঃ গয়েশ্বর রায় বাঁশখালী উপজেলা আইনজীবি সমিতির নির্বাচন সম্পন্ন স্বাস্থ্যবিধি মানাতে বেনাপোলে প্রশাসনের অভিযান টাঙ্গাইলের এমপি বিয়ে করলেন সাবেক মন্ত্রী শাজাহান খানের মেয়েকে বাঁশখালীর মুজিবুর রহমান ৮ম বারের মত “সিআইপি” নির্বাচিত হলেন ঝিকরগাছায় গরু ব্যবসায়ীর লাশ উদ্ধার শাবিপ্রবির শিক্ষার্থীদের নামে মামলা প্রত্যাহারের দাবি ছাত্রদলের যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি আমিরাতে নতুন করে শনাক্ত ৩০১৪, মৃত্যু ৪ জনের ২৫ জানুয়ারি থেকে ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট চালু

শাহজালালে লেজার লাইটের উৎপাতে বিমান অবতরণে ঝুঁকি

  • Last update: Friday, January 14, 2022

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাতে উড়োজাহাজ অবতরণের ক্ষেত্রে লেজার লাইটের উৎপাতে বিমান অবতরণ ঝুঁকিতে পড়েছে। বিমান অবতরণের সময় সেটিকে লক্ষ্য করে লেজার রশ্মি নিক্ষেপের ঘটনা গত কয়েক বছর ধরেই চলছে এবং এটি দিনকে দিন বেড়েই চলেছে।

একাধিক পাইলটের সাথে কথা বলে জানা গেল, অবতরণকারী বিমানকে লক্ষ্য করে লেজার লাইটের উৎপাত এমন পর্যায়ে পৌঁছেছে যে, যেকোন সময় বড় ধরণের দুর্ঘটনা হতে পারে। পাইলটরা বলছেন, ঢাকা ছাড়াও চট্টগ্রাম এবং সৈয়দপুরেও বিমান অবতরণের সময় প্রায়ই লেজার লাইট মারা হয়।

Advertisements

পাইলট আবদুল্লা আল ফারুক বলেন, “যখন আমি বিমান ল্যান্ড করানোর প্রস্তুতি নিচ্ছি, তখন যদি লেজার লাইট এসে আমার চোখে পড়ে আমি কিছুক্ষণের জন্য অলমোস্ট ব্ল্যাংক হয়ে যাই।” বিভিন্ন দেশি-বিদেশী বিমান সংস্থা এরই মধ্যে বিষয়টি নিয়ে বারবার অভিযোগ দিয়েছে। এদের মধ্যে সাউদিয়া এবং কাতার এয়ারওয়েজও রয়েছে বলে জানা গেছে।

পাইলটরা বলছেন, বিমান উড্ডয়নের সময় লেজার লাইটের আলো তেমন একটা প্রভাব ফেলে না।
বিমান অবতরণের সময় এটি সবচেয়ে বেশি প্রভাব ফেলে। “বেশিরভাগ অ্যাকসিডেন্ট দেখবেন ল্যান্ডিং-এর সময় হয়। ল্যান্ডিং-এর সময় খুব প্রিসিশন (সুনির্দিষ্টভাবে) মনিটর করতে হয়।” রাতে অবতরণের সময় রানওয়ের আলো দেখা পাইলটের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC