আন্তর্জাতিক টপ নিউজ

মানবতার ‘লেকচার’ দিতে আসবেন না: ম্যাক্রনকে এরদোগান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন তুরস্ককে লেকচার দেয়ার মতো অবস্থায় নেই।

এ সময় আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধ ও রুয়ান্ডা গণহত্যায় ফ্রান্সের ভূমিকার কথা তিনি স্মরণ করিয়ে দেন। তুরস্কভিত্তিক ডেইলি সাবাহের খবরে এমন তথ্য পাওয়া গেছে। ইস্তানবুলের কাছে মর্মর সাগরে গণতন্ত্র ও স্বাধীন দ্বীপে একটি অনুষ্ঠানে তিনি আরও বলেন, আপনার(ম্যাক্রন) কোনো ইতিহাসের জ্ঞান নেই। এমনকি আপনি ফ্রান্সের ইতিহাসও ভালোভাবে জানেন না। তুরস্কের সঙ্গে ঝামেলা করতে আসবেন না। ১৯৮০ সালের ১২ সেপ্টেম্বরের সামরিক অভ্যুত্থানের চল্লিশতম বার্ষিকীতে অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল।

Advertisements

ম্যাক্রনকে উদ্দেশ্য করে এরদোগান বলেন, আমাদের মানবতার লেকচার দিতে আসবেন না। এর আগে বৃহস্পতিবার তুরস্কের আচরণ অগ্রহণযোগ্য দাবি করে দেশটির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে ইউরোপকে আহ্বান জানিয়েছেন ম্যাক্রন। কোরসিকায় ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশগুলোর একটি সম্মেলনের আয়োজনের প্রস্তুতি নিয়েছেন তিনি। এতে আঙ্কারার সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

সাংবাদিকদের ম্যাক্রন বলেন, প্রেসিডেন্ট এরদোগানের সরকারের ব্যাপারে আমাদের ইউরোপীয়দের আরও কঠোর ও পরিষ্কার হওয়া দরকার। তাদের আচরণ খুবই অগ্রহণযোগ্য।

Advertisements

ম্যাক্রনের আহ্বান যতটা না তুরস্কের বিরুদ্ধে, তার চেয়েও বেশি এরদোগানের বিরুদ্ধে। বিষয়টি পরিষ্কার করে দিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আপনার সাথে আমার ঝামেলা অব্যাহত থাকবে।

Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest