টপ নিউজ বাণিজ্য / অর্থনীতি

ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে দেড় বছর পর পিয়াজ আমদানি

Share this news with friends:

মোঃ রাসেল ইসলাম,যশোর জেলা প্রতিনিধি: প্রায় দেড় বছর পর ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে দুই ট্রাকে সাড়ে ৪২ মেট্রিকটন পিয়াজ আমদানি করেছে বাংলাদেশের আমদানিকারক যশোরের দিন ইসলাম ট্রেডার্স। ভারত সরকার উৎপাদন সংকট দেখিয়ে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেয়াজ রফতানি বন্ধ করে দেয়।

বৃহস্পতিবার (১৮ মার্চ) রাতে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে পিয়াজবাহী দুটি ট্রাক বেনাপোল বন্দরে কাঁচা মালের শেডে প্রবেশ করে। পরে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে পণ্য ছাড় করাতে আমদানি কারককে সহযোগীতা করেন বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট সেজুতি এন্টার প্রাইজ।

Advertisements

বাংলাদেশের আমদানিকারক দীন ইসলাম বলেন, প্রতি মেট্রিকটন পিয়াজের আমদানি মুল্য পড়েছে ১৪০ মার্কিন ডলার। পণ্য ছাড় করাতে বাংলাদেশ সরকারকে আমদানি মুল্যের উপর ১০ শতাংস শুল্ককর পরিশোধ করতে হয়েছে।

বেনাপোল আমদানি-রফতানি সমিতি’র সহ:সভাপতি আমিনুল হক বলেন, ভারত সরকার পিয়াজ আমদানির অনুমতিতে প্রথম দিকে দেশের অনান্য বন্দর দিয়ে পিয়াজবাহী ট্রাক প্রবেশ করলেও বেনাপোল বন্দর দিয়ে কোন ট্রাক ঢোকেনি। এতে বাজারে যে পরিমানে পিয়াজের মুল্য কমার কথা ছিল তা কমেনি। বর্তমানে এপথে পিয়াজ আমদানি হওয়ায় আশা করা যায় পূর্বের চেয়ে দর কুমবে বাজারে।

Advertisements

এদিকে বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন তরফদার জানান, আমদানিকৃত পিয়াজ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস নিতে পারেন তার জন্য আমরা তাদেরকে সার্বিক সহযোগীতা করছি।

Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *