January 27, 2022, 10:55 pm

ভারতে ঢুকলেই সাত দিনের কোয়ারেন্টাইন

  • Last update: Friday, January 7, 2022

ভারতে ক্রমেই বেড়ে চলেছে করোনার দাপট। হু হু করে বাড়ছে নতুন স্ট্রেন ওমিক্রনে সংক্রমিতের সংখ্যা। এই পরিস্থিতিতে বিদেশ থেকে দেশে আসা পর্যটকদের জন্য নিয়ম পরিবর্তন করল ভারত।

শুক্রবার কেন্দ্র সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, সব আন্তর্জাতিক পর্যটককে ভারতে নামার পর এক সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকতে হবে। যারা কোভিড সংক্রমণের ঝুঁকিবহুল দেশ থেকে আসবেন, তাদের বিমানবন্দরে কোভিড পরীক্ষা করানো বাধ্যতামূলক। রিপোর্ট নেগেটিভ এলে তবেই ছাড়া যাবে বিমানবন্দর।

Advertisements

সরকারের নতুন নির্দেশনার ব্যাপারে কোনো আপস করা হবে না বলে স্পষ্ট উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, ঝুঁকিবহুল দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে, রিপোর্ট নেগেটিভ এলেও সাত দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। এরপর অষ্টম দিনে নতুন করে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। কেউ পজিটিভ এলে তাদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে এবং তাদের কোনো আইসোলেশন সেন্টারে রাখা হবে। এ ব্যাপারে প্রতিটি প্রদেশকেও সতর্ক থাকতে হবে।

ভারতের স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ নয়, এমন দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রেও বেছে বেছে বিমানবন্দরেই করোনা পরীক্ষা করে দেখা হবে। মোট ২ শতাংশ যাত্রীদের ক্ষেত্রে স্বতঃপ্রণোদিত ভাবেই এই পরীক্ষা করা হবে। তবে সবার ক্ষেত্রেই প্রথম সাত দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। কেবল বিমানবন্দরই নয়, একই নিয়ম প্রযোজ্য হবে সমুদ্র বন্দরের ক্ষেত্রেও। তবে এই সব নিয়মের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে পাঁচ বছর বা তার নিচে থাকা শিশুদের। কিন্তু তাদের ক্ষেত্রেও যদি করোনার লক্ষণ দেখা যায় সেক্ষেত্রে পরীক্ষা করা হবে।

ভারতে দ্রুত গতিতে করোনা ভাইরাস ছড়াচ্ছে। সপ্তাহখানেক আগেও যেখানে দৈনিক সংক্রমণ ৭ হাজারের আশেপাশে ছিল, সেখানে শুক্রবার ৭ মাস পর প্রথমবার সংক্রমণ ১ লক্ষ পার হয়েছে। শুধু তাই নয়, একদিনে দেশে সক্রিয় কেস বেড়েছে প্রায় ৮৫ হাজার।এমন পরিস্থিতিতে বিদেশি যাত্রীদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনের পদক্ষেপ করল কেন্দ্র সরকার।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC