ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্টের মৃত্যু

আন্তর্জাতিক টপ নিউজ
Share this news with friends:

ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো আকুইনো মারা গেছেন। বৃহস্পতিবার সকালে তার মৃত্যু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন।

মৃত্যুকালে আকুইনোর বয়স হয়েছিল ৬১ বছর। তিনি ২০১০ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত দেশটির ১৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। নিজের শাসনামলে তিনি বেশ সফল ছিলেন।

Advertisements

এবিএস-সিবিএন নিউজের প্রতিবেদন অনুযায়ী, প্রায় পাঁচ মাস ধরেই শারীরিক অবস্থা খারাপ হওয়ায় চিকিৎসা নিচ্ছিলেন তিনি। অসুস্থ হয়ে পড়ায় বৃহস্পতিবার খুব সকালে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর সেখানেই তার মৃত্যু হয়। কিছুদিন আগেই তার হার্টের অপারেশন হয়েছিল।

এক বিবৃতিতে সুপ্রিম কোর্টের বিচারপতি মারভিক লিওনেন জানান, ‘খুবই দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমি আজ সকালেই সাবেক প্রেসিডেন্ট তৃতীয় বেনিগনো আকুইনোর মৃত্যুর খবর পেয়েছি।’ ২০১২ সালে মারভিক লিওনেনকে সুপ্রিমকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছিলেন বেনিগনো আকুইনো।

ওই বিবৃতিতে মারভিক বলেন, ‘আমি তাকে একজন দয়ালু মানুষ হিসেবে চিনেছি। তিনি দেশের মানুষের সেবা করে গেছেন। আমি তাকে খুবই সম্মান এবং সততার সঙ্গে নিজের উপাধি বহন করতে দেখেছি।’

Advertisements

ফিলিপাইনে নয়নয় বলে পরিচিত ছিলেন বেনিগনো আকুইনো। দেশটির গণতন্ত্রের দুই আইকনের একমাত্র সন্তান ছিলেন তিনি। তার মা কারাজোন আকুইনো ছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট।

আকুইনোর বাবা বেনিগনো আকুইনো জুনিয়র ছিলেন দেশটির সাবেক সিনেটর। তিনি ১৯৮৩ সালে দেশে ফেরার সময় ম্যানিলা আন্তর্জাতিক বিমানবন্দরে নিহত হন।

Drop your comments: