January 27, 2022, 10:35 pm

তিন মাসে আমিরাত গেলেন পৌনে ২ লাখ কর্মী

  • Last update: Tuesday, December 14, 2021

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতগামী (ইউএই) যাত্রীদের করোনা নমুনা পরীক্ষা করতে হিমশিম খাচ্ছে স্বাস্থ্য বিভাগ। বিমানবন্দরে কর্মরত একাধিক স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে কথা বলে বিষয়টি জানা গেছে।

তথ্য বলছে, আমিরাত সরকারের নির্দেশনা অনুযায়ী গত ৩০ সেপ্টেম্বর থেকে ইউএইগামী সব যাত্রীকে ফ্লাইট ছাড়ার ছয় ঘণ্টা আগে আরটিপিসিআর ল্যাবরেটরিতে করোনার নমুনা পরীক্ষা করিয়ে নেগেটিভ সনদ নিয়ে যাত্রা করতে হচ্ছে।

Advertisements

যাত্রীদের সুবিধার্থে স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদনপ্রাপ্ত বেসরকারি ছয়টি প্রতিষ্ঠান শাহজালালের অভ্যন্তরে আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপন ও আমিরাতগামী যাত্রীদের করোনার নমুনা পরীক্ষা শুরু করে।
তবে যাত্রীদের প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করা থেকে শুরু করে করোনার নমুনা সংগ্রহ করে থাকেন স্বাস্থ্য বিভাগের কর্মীরা। আর এই কাজগুলোর জন্য প্রয়োজনীয় জনবল সংকটের কারণেই মূলত এই সমস্যা হচ্ছে।

এদিকে, গত ৩০ সেপ্টেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত শাহজালালে স্থাপিত আরটিপিসিআর ল্যাবে সর্বমোট ১ লাখ ৬৯ হাজার ৬৭৫ জন যাত্রীর নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ৮২ জনের করোনা পজিটিভ ধরা পড়ে। সর্বশেষ ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৮ জনের নমুনা পরীক্ষায় একজনের করোনা পজিটিভ শনাক্ত হয়।

নাম প্রকাশ না করার শর্তে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য বিভাগের একাধিক কর্মকর্তার সঙ্গে আলাপকালে জানা গেছে, জনবল সংকটের কারণে দুবাইগামী যাত্রীদের করোনা শনাক্তে সঠিক সময়ে নমুনা সংগ্রহ, আরটি-পিসিআর ল্যাবরেটরিতে পরীক্ষা ও ফলাফল নির্ণয়ে মারাত্মক সমস্যা হচ্ছে।

Advertisements
Drop your comments:

Please Share This Post in Your Social Media

আরও বাংলা এক্সপ্রেস সংবাদঃ
© 2022 | Bangla Express | All Rights Reserved
With ❤ by Tech Baksho LLC