আমিরাত সংবাদ টপ নিউজ

আমিরাতে ভিজিট ভিসায় প্রবেশে নতুন নিয়ম

সংযুক্ত আরব আমিরাতে ভিজিট বা পর্যটন ভিসায় প্রবেশে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে দেশটির সরকার। নতুন এ নিয়ম বাংলাদেশসহ পাঁচটি দেশ থেকে আগত ব্যক্তিদের জন্য নিয়ম জারি করা হয়েছে। বৃহস্পতিবার জারি কৃত নিয়মের অন্তর্ভুক্ত দেশগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নেপাল। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কর্তৃপক্ষের সর্বশেষ নির্দেশ অনুসারে পাকিস্তান, ভারত, আফগানিস্তান, নেপাল ও বাংলাদেশের সফর ও পর্যটক ভিসাধারীদের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ও আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর প্রবেশের জন্য অবশ্যই বৈধ ফিরতি টিকিট থাকতে হবে। কোনো যাত্রীর ফিরতি টিকিট না থাকলে তিনি যে দেশ থেকে এসেছেন, বিমানবন্দর থেকেই তাঁকে সে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে।

Advertisements

নতুন করে আরোপ করা শর্ত পূরণ করার পরই কেবল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নেপালের নাগরিকেরা দুবাইয়ে ঢুকতে পারবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলোকে অবহিত করা হয়েছে।

এর আগে ফিরতি টিকিট না থাকায় ভারত ও পাকিস্তানের কয়েক শ যাত্রীকে দুবাইয়ের বিমানবন্দর থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়। এ বিষয়ে ভারতের ইনডিগো এয়ারলাইনস আর এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস জানিয়েছে, বৈধ ফিরতি টিকিট না থাকলে বিদেশভ্রমণে যাওয়া যাত্রীদের নিজ খরচে নিজ দেশে ফিরতে হবে।

Advertisements

দুবাইয়ে নিযুক্ত পাকিস্তানি কনস্যুলেট জানান, পাকিস্তানি ৫৬১ জন যাত্রীর মধ্যে মাত্র ২৩ জন যাত্রীর প্রবেশ নিশ্চিত করতে পেরেছেন তাঁরা। ৩৮৬ জন যাত্রীকে দেশে ফেরত পাঠানো হয়।

উল্লেখ্য, অনেকেই দেশ থেকে ফিরতি টিকিট করে আসলে দেশ আউট হওয়ার সাথে সাথে টিকিট বাতিল করে টাকা উঠিয়ে নেয়া হয়। এসব দুর্নীতির কারণেই মূলত আমিরাত সরকার নতুন এই নিয়ম করেছে।

Advertisements
Drop your comments:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Pin It on Pinterest